Latest: [১]ইরানে খুনের দায়ে সরকারবিরোধী কুস্তিগিরের মৃত্যুদ- কার্যকর

Latest: [১]ইরানে খুনের দায়ে সরকারবিরোধী কুস্তিগিরের মৃত্যুদ- কার্যকর

রাশিদুল ইসলাম : [২] শনিবার কারাগারে কুস্তিগির নাভিদ আফকারির মৃত্যুদ- কার্যকর করা হয়। এই কুস্তিগিরকে প্রাণদ- দেওয়ার প্রতিক্রিয়া দেখা গিয়েছে বিশ্ব জুড়ে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি থেকে শুরু করে বিভিন্ন মানবাধিকার সংগঠন মৃত্যুদ-ের নিন্দা করেছে। তাদের অভিযোগ, ইরানে সরকার বিরোধী আন্দোলনে অংশ নেওয়ার জন্যই আফকারিকে মৃত্যুদ- দেওয়া হয়েছে। ২০১৮ সালে ইরানে সরকার বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে। তাতে অংশ নিয়েছিলেন ২৭ বছর বয়সী আফকারি।
[৩] ইরানের সরকারি টিভিতে বলা হয়, দেশটির দক্ষিণে সিরাজ শহরে এক কারাগারে আফকারির মৃত্যুদ- কার্যকর করা হয়েছে। অভিযোগ, ২০১৮ সালের ২ আগস্ট তিনি সরকারি কর্মচারী হোসেইন টর্কমানকে ছুরি মেরে হত্যা করেন। তিনি দোষ স্বীকার করেছিলেন।
[৪] কিছুদিন আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান সরকারকে অনুরোধ করেন যাতে ওই কুস্তিগিরকে মৃত্যুদ- না দেওয়া হয়। এদিন ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি জানিয়েছে, আফকারির মৃত্যুদ- হওয়ায় আমরা গভীর দুঃখ পেয়েছি। বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন তাঁর প্রাণভিক্ষা চেয়ে আবেদন করেছিল। কিন্তু ইরান সরকার সেকথা শোনেনি। আমরা মৃত কুস্তিগিরের পরিবার ও বন্ধুদের প্রতি সহানুভূতি জানাচ্ছি।
[৫] মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, আফকারির দুই ভাই ভাহিদ ও হাবিবও সিরাজ শহরের জেলে আটক আছেন। সম্পাদনা: ইকবাল খান

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here