Latest: [১]আমিরাতে এফ-৩৫ বিক্রি করায় যুক্তরাষ্ট্রের কাছে ইসরায়েলের ক্ষতিপূরণ দাবি

Latest: [১]আমিরাতে এফ-৩৫ বিক্রি করায় যুক্তরাষ্ট্রের কাছে ইসরায়েলের ক্ষতিপূরণ দাবি

রাশিদুল ইসলাম : [২] ইসরায়েলি দৈনিক ইয়েদিয়থ আহরোনোথ এক প্রতিবেদনে বলছে যুক্তরাষ্ট্র ও আমিরাতের সঙ্গে অস্ত্র চুক্তি পর্যালোচনা করে ওয়াশিংটনের কাছে তেলআবিব এ দাবি তুলেছে। মিডিল ইস্ট মনিটর
[৩] প্রতিবেদনে আরও বলা হয় ইসরায়েলের আপত্তি সত্ত্বেও যুক্তরাষ্ট্র আমিরাতের কাছে এফ-৩৫ বিমান বিক্রি করছে। এর আগে ইসরায়েলের গোয়েন্দা মন্ত্রী আমিরাতের কাছে এধরনের জঙ্গি বিমান বিক্রির তীব্র বিরোধিতা করেন।
[৪] তবে আমিরাতের কাছে এফ-৩৫ বিমান বিক্রির ব্যাপারে ট্রাম্প প্রশাসনকে কংগ্রেসের অনুমোদন নিতে হবে এবং মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ইসরায়েলের সঙ্গে আমিরাতের স্বাভাবিক সম্পর্ক স্থাপনের চুক্তির অন্যতম প্রধান শর্ত ছিল এধরনের জঙ্গি বিমান বিক্রি।
[৫] নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আমিরাতের কাছে এফ-৩৫ বিমান বিক্রির ব্যাপারে গোপণে অনুমোদন দিয়েছেন। পরে নেতানিয়াহুর অফিস থেকে তা সঠিক নয় বলে জানানো হয়।
[৬] আমিরাতের সঙ্গে এর আগে মার্কিন অস্ত্র চুক্তিতে ইএ-১৮জি জে গ্রোলার জেট বিমান বিক্রি অন্তর্ভুক্ত ছিল এবং এধরনের বিমান শত্রুর প্রতিরক্ষা ব্যবস্থা অচল করে দিতে সক্ষম। সম্পাদনা: ইকবাল খান

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here