Latest: পেঁয়াজ রপ্তানি বন্ধ করলো ভারত

Latest: পেঁয়াজ রপ্তানি বন্ধ করলো ভারত

সংকট আর দাম বাড়ার কারণে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করেছে পেঁয়াজের অন্যতম রপ্তানিকারক দেশ ভারত। কেন্দ্রীয় সরকারের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের অধীন সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে নির্দেশনা দিয়েছে। অনতিবিলম্বে সেই নির্দেশনা কার্যকর করার কথাও বলা হয়েছে।

ভারত থেকে বাংলাদেশে পেঁয়াজ আমদানি হয় মূলত তিনটি স্থলবন্দর দিয়ে। এসব বন্দরগুলো হচ্ছে- সাতক্ষীরার ভোমরা, দিনাজপুরের হিলি ও যশোরের বেনাপোল। সোমবার (১৪ সেপ্টেম্বর) সকালে বেনাপোল স্থলবন্দর দিয়ে এক ট্রাক পেঁয়াজ আমদানি হয়। এরপর দিনভর আর কোনো পেঁয়াজ আসেনি।

হিলি স্থলবন্দরের কাস্টম হাউসের ডেপুটি কমিশনার সাইদুল আলম গণমাধ্যমকে জানিয়েছেন, রোববার পর্যন্ত ভারত থেকে ১২৯টি ট্রাকে প্রায় ৮শ টন পেঁয়াজ হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে ঢুকেছে। তবে সোমবার সারাদিন ধরে আর কোনো পেঁয়াজের ট্রাক আসেনি। স্থলবন্দর কর্তৃপক্ষ ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তারা ভারতে পেঁয়াজের সংকট আর দাম বেড়ে যাওয়ার কথা তুলে ধরেন।

বাংলাদেশের আমদানি করা সিংহভাগ পেঁয়াজ আসে ভারত থেকে। তবে ভারতে দুই সপ্তাহ আগে দাম বাড়তে থাকে। সঙ্গে বাংলাদেশেও পেঁয়াজের দাম বেড়ে যায়। বর্তমানে ঢাকার বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ জাত ও আকারভেদে ৬০ থেকে ৭০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

অথচ এক মাস আগেও দেশি পেঁয়াজ কেজিপ্রতি ৪০ থেকে ৪৫ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৩০-৩৫ টাকার মধ্যে ছিল। দেশে গত বছর নভেম্বরে পেঁয়াজের কেজিপ্রতি দাম ৩০০ টাকা পর্যন্ত উঠেছিল। মূল্যবৃদ্ধির শুরুটা হয়েছিল ভারত থেকে সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায়।

এনএম

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here