Latest: অস্থির পেঁয়াজের বাজার, পাল্লা দিয়ে বাড়ছে দাম

Latest: অস্থির পেঁয়াজের বাজার, পাল্লা দিয়ে বাড়ছে দাম

প্রকাশ:  ১৫ সেপ্টেম্বর ২০২০, ১২:০৯

পূর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ায় অস্থির হয়ে উঠেছে দেশের বাজার। একদিনের ব্যবধানে এই নিত্যপণ্যের দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। রাজধানীর কোথাও কোথাও এখন পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকায়।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সকালে রাজধানীর বিভিন্ন এলাকায় ৭০-৮০ টাকায় পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে। কিন্তু সময়ের সাথে পাল্লা দিয়ে বেড়েছে পেঁয়াজের দাম। বেলা ১২টা নাগাদ দাম একশ ছুঁয়েছে।

সম্পর্কিত খবর

গত বছরও সেপ্টেম্বর মাসে কোনো ঘোষণা ছাড়াই ভারত বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এতে হু হু করে দাম বেড়ে পেঁয়াজের কেজি ৩০০ টাকা পর্যন্ত ওঠে।

এবারও সেই সেপ্টেম্বরেই ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিল। এতে পেঁয়াজের দাম আবারও অস্বাভাবিক হয়ে উঠতে পারে- এমন আশঙ্কায় কেউ কেউ বাড়তি পেঁয়াজ কেনা শুরু করে দিয়েছেন।

রাজধানীর বিভিন্ন খুচরা বাজার ঘুরে দেখা গেছে, দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা। আমদানি করা ভারতের পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা। সোমবার দেশি পেঁয়াজের কেজি ছিল ৬০ থেকে ৬৫ টাকা এবং আমদানি করা পেঁয়াজের কেজি ছিল ৫০ থেকে ৫৫ টাকা।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, হঠাৎ করেই পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়ে গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, এক রাতের ব্যবধানে রাজধানী ঢাকার আড়তগুলোতে কেজিতে ৩০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। প্রতিকেজি বিক্রি হচ্ছে ৮০ টাকা দরে। আর ভারতীয় পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ২০ টাকা পর্যন্ত। প্রতিকেজির পাইকারি দাম পড়ছে ৫৫ থেকে ৬০ টাকা।


পূর্বপশ্চিমবিডি/এসএম

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here