Latest: পঞ্চগড়ে তালমা নদীতে ভরাট কার্যক্রম বন্ধে হাইকোর্টের নির্দেশ

Latest: পঞ্চগড়ে তালমা নদীতে ভরাট কার্যক্রম বন্ধে হাইকোর্টের নির্দেশ

পঞ্চগড় জেলা শহরের উপকণ্ঠে প্রবাহমান তালমা নদী দখল করে ভরাট বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৭২ ঘণ্টার মধ্যে পঞ্চগড়ের জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। আদালতের আদেশ বাস্তবায়ন করে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে হবে।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহি-উদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার নওরোজ মো. রাসেল চৌধুরী।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে মানবাধিকার সংগঠন হিউম্যান অ‌্যান্ড পিস ফর বাংলাদেশ এর পক্ষ থেকে রিট করা হয়।

গত ৩ নভেম্বর ‘পঞ্চগড়ে প্রকাশ্যে নদী দখল’ শিরোনামে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, পঞ্চগড় জেলা শহরের উপকণ্ঠে প্রবহমান তালমা নদী দখল চলছে। কয়েক দিন ধরে শত শত ট্রলি দিয়ে বালু ফেলে নদীটিকে দখল করছে সৌদি বাংলা এনভায়রনমেন্ট অ্যান্ড ইকো ফ্রেন্ড লিমিটেড নামের একটি বেসরকারি কোম্পানি। এর আগে নদী দখল করে গড়ে উঠেছে হিমালয় বিনোদন পার্ক নামের একটি বিনোদন কেন্দ্র। ফলে নদীটি এখন প্রায় অর্ধমৃত অবস্থায়। নদীটি অচিরেই বিলীন হয়ে যাওয়ার শঙ্কা দেখা দিয়েছে। নদীটি বিলীন হলে পরিবেশ এবং কৃষি অর্থনীতির ওপর বিরাট প্রভাব পড়বে বলে মনে করছেন পরিবেশবাদীরা।

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here