Latest: ৪২ স্থাপনায় মিলেছে এডিসের লার্ভা

Latest: ৪২ স্থাপনায় মিলেছে এডিসের লার্ভা

ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ বিভিন্ন ধরনের মশাবাহিত রোগ প্রতিরোধে চতুর্থ দফায় ১০ দিনের চিরুনি অভিযার শুরু করেছে ঢাকা উত্তর সিটি কপোরেশন (ডিএনসিসি)। অভিযানের অষ্টম দিনে ৪২ টি স্থাপনায় মিলেছে এডিসের লার্ভা।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) ৮ হাজার ৯৩৭টি বাড়ি, স্থাপনা ইত্যাদি পরিদর্শন করে ৪২টিতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এছাড়া ৫ হাজার ৭৯টি বাড়ি ও স্থাপনায় ময়লা-আবর্জনা ও জমে থাকা পানি পাওয়ায় সেখানে ময়লা-আবর্জনা পরিষ্কার করা হয় এবং জমে থাকা পানিতে মশার কীটনাশক প্রয়োগ করে জমে থাকা পানি ফেলে দেয়া হয়। এডিসের লার্ভা পাওয়ায় এবং অন্যান্য অপরাধে মোবাইল কোর্টের মাধ্যমে ৮টি মামলায় ১ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

ছবি: ভোরের কাগজ।

অভিযান চলাকালে যেসব বাড়ি বা স্থাপনায় এডিস মশার লার্ভা কিংবা এডিস মশা বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যাবে, তার ছবি, ঠিকানা, মোবাইল নম্বরসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য তাৎক্ষণিকভাবে একটি অ্যাপে সংরক্ষণ করা হচ্ছে। ফলে অভিযান শেষে ডিএনসিসির কোনো কোনো এলাকায় এডিস মশা বংশবিস্তার করে তার একটি ডাটাবেস তৈরি হবে। ডাটাবেস অনুযায়ী পরবর্তীতেও তাদেরকে মনিটর করা হবে। চলমান অভিযানে বিগত চিরুনি অভিযান থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী চতুর্থ প্রজন্মের কীটনাশক নোভালিউরন প্রয়োগ করা হচ্ছে।

এমএইচ

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here