Latest: গ্রাহকের অজান্তেই মোবাইলের টাকা কাটছে অপারেটররা

Latest: গ্রাহকের অজান্তেই মোবাইলের টাকা কাটছে অপারেটররা


দেশের চারটি মোবাইল ফোন অপারেটরের গ্রাহকদের ওয়েলকাম টিউন ছাড়াও নিউজ অ্যালার্ট, ধর্মবিষয়ক অ্যালার্ট, গান, ভিডিও, মুঠোফোনের গেম ইত্যাদি সেবা দিয়ে থাকে। এগুলোকে বলা হয় টেলিকমিউনিকেশন ভ্যালু অ্যাডেড সার্ভিস।

অনেক সময় না চাইতেই সার্ভিসগুলো ফোনে চালু হয়ে যায়। আর ব্যালেন্সের টাকা কেটে নেয়া হয়। দেশের গ্রাহকেরা দীর্ঘদিন ধরে এ বিষয়ে অভিযোগ জানিয়ে আসছিলেন। অবশেষে এমন অভিযোগগুলোর মধ্যে বেশ কয়েকটির সত্যতার প্রমাণ পেয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

অভিযোগগুলো থেকে ১০০ জন গ্রাহককে ফোন করেন বিআরটিসি’র সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগের কর্মকর্তারা। এরমধ্যে ৪৬ জন গ্রাহকই জানিয়েছেন, টিভ্যাস সেবা চালুর আগে তাদের কোনো সম্মতি নেয়া হয়নি। এরপর যাচাই বাছাই করেই চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছান।

প্রমাণ পেয়েই কঠোর অবস্থান নিয়েছে বিটিআরসি। দুই মোবাইল অপারেটর রবি ও বাংলালিংকের গ্রাহকদের দেয়া টেলিকমিউনিকেশন ভ্যালু অ্যাডেড সার্ভিস (টিভ্যাস) বন্ধের নির্দেশ দিয়েছেন তারা।

এ নির্দেশনা দিয়ে মঙ্গলবার কমিশনের পক্ষ থেকে দুই অপারেটরকে চিঠি দেয়া হয়। অপারেটরগুলোর কাছে নির্দেশনার চিঠি পৌঁছে ১০ নভেম্বর সন্ধ্যায়। নির্দেশনা পেয়েই অপারেটর দুটি নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে যোগাযোগ করে তাদের অবস্থান ব্যাখ্যা করে।

এ বিষয়ে জানতে চাইলে এক বিবৃতিতে রবি জানায়, এ বিষয়ে আমরা বিআরটিসি’র সঙ্গে কাজ করছি। শিগগিরই বিষয়টির সমাধান হবে বলে আমরা আশাবাদী।

অন্যদিকে বাংলালিংকের চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান বলেন, এ ব্যাপারে বিটিআরসি’র সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। তাদের নির্দেশনা ও সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে আমাদের মতামত তাদের কাছে আমরা তুলে ধরেছি। বর্তমানে বিটিআরসি’র দেয়া প্রস্তাব বাস্তবায়নের জন্য আমরা কাজও চালিয়ে যাচ্ছি। একটি গ্রাহকবান্ধব প্রতিষ্ঠান হিসেবে আমরা সবসময় বাংলালিংক ব্যবহারকারীদের স্বার্থ রক্ষা করতে চেষ্টা করে থাকি।

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here