Latest: Harsh Vardhan: ‘দেশবাসী ভরসা করতে না পারলে প্রয়োজনে আমি প্রথমে করোনা ভ্যাকসিন নেব’ – coronavirus vaccine may ready by the first quarter of 2021: harsh vardhan

Latest: Harsh Vardhan: ‘দেশবাসী ভরসা করতে না পারলে প্রয়োজনে আমি প্রথমে করোনা ভ্যাকসিন নেব’ – coronavirus vaccine may ready by the first quarter of 2021: harsh vardhan

হাইলাইটস

  • করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে রবিবার আশার কথা শোনালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।
  • আগামী বছরের প্রথম ত্রৈমাসিকে এই মারণ ভাইরাসের ভ্যাকসিন বাজারে চলে আসতে পারে বলে আশাপ্রকাশ করেছেন তিনি।
  • যাঁদের প্রথম প্রয়োজন তাঁদেরকে সবার আগে এই মারণ ভাইরাসের প্রতিষেধক দেওয়া হবে বলে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন।

এই সময় ডিজিটাল ডেস্ক: ভারত এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে নানা করোনাভাইরাসের প্রস্তাবিত ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। আগামী বছরের প্রথম ত্রৈমাসিকের মধ্যে মারণ ভাইরাসের ভ্যাকসিন তৈরি হয়ে যাবে বলে আশাপ্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। এই প্রতিষেধকের উপরে দেশের সাধারণ মানুষ ভরসা করতে না পারলে মানুষের আস্থা অর্জনে তিনি প্রথমে ভ্যাকসিনটি নিতে প্রস্তুত বলে ঘোষণা করেছেন।

ভ্যাকসিনের ক্লিনিক্যাল টেস্টের ক্ষেত্রে সরকার কোনও আপস করবে না বলেও রবিবার আশ্বস্ত করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। নিরাপত্তা এবং কার্যকারিতা সম্পর্কে সম্পূর্ণ নিশ্চিত হওয়ার পরেই সরকার ভ্যাকসিনের অনুমোদন দেবে বলে জানিয়েছেন তিনি।

করোনা-কালে সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য ‘সানডে সম্বাদ’ নামে একটি অনলাইন অনুষ্ঠান শুরু করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। এই অনুষ্ঠানের প্রথম পর্ব ছিল রবিবার। এই অনুষ্ঠানে বিভিন্ন ব্যক্তির করা একাধিক প্রশ্নের উত্তর দেন নরেন্দ্র মোদী মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ এই সদস্য। এই প্রসঙ্গেই তিনি জানিয়েছেন, ফ্রন্টলাইন স্বাস্থ্যকর্মী, প্রবীণ নাগরিক এবং কোমরবিডিটি রয়েছে এমন ব্যক্তিদের সবার আগে করোনার ভ্যাকসিন দেওয়া হবে।

‘ভ্যাকসিনের নিরাপত্তা, দাম, মান এবং উৎপাদনের টাইমলাইন সংক্রান্ত বিষয় নিয়ে নিরন্তর আলোচনা চলছে’ বলে জানিয়েছেন হর্ষবর্ধন। এই প্রসঙ্গে তিনি আরও জানিয়েছেন, যাঁদের প্রথম প্রয়োজন তাঁদেরকে সবার আগে এই মারণ ভাইরাসের প্রতিষেধক দেওয়া হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তিদের আর্থিক সামর্থ্য কোনওভাবে প্রতিবন্ধক হয়ে দাঁড়াবে না।

ভারতে দ্রুত হারে ঘটছে করোনা সংক্রমণ। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুসারে, গত ২৪ ঘণ্টায় ৯৪ হাজার ৩৭২ জনের শরীরে মেলে করোনা ভাইরাসের হদিশ। এই নিয়ে ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৭ লক্ষ ৫৪ হাজার ৩৫৭ জন। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৩৭ লক্ষ ২ হাজার ৫৯৬ জন। মারণ এই ভাইরাসের সংক্রমণে দেশে মোট মৃত্যু হয়েছে ৭৮,৫৮৬ জন রোগীর। অন্যদিকে, বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৯,৭৩,১৭৫ জন।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন।

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here