Latest: coronavirus pandemic in india: করোনায় আশার আলো! আরও কমল দৈনিক সংক্রমণ, সুস্থতায় বিশ্বে শীর্ষে ভারত – Coronavirus : India Covid 19 Cases Cross 49-Lakh Mark, Deaths Cross 80,000

Latest: coronavirus pandemic in india: করোনায় আশার আলো! আরও কমল দৈনিক সংক্রমণ, সুস্থতায় বিশ্বে শীর্ষে ভারত – Coronavirus : India Covid 19 Cases Cross 49-Lakh Mark, Deaths Cross 80,000

হাইলাইটস

  • দৈনিক নতুন করোনা-আক্রান্তের সংখ্যা আরও কিছুটা কমল।
  • তবে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৪৯ লাখ। একদিনে আরও এক হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।
  • তবে মোট সুস্থতার সংখ্যার নিরিখে ব্রাজিলকে পেছনে ফেলে বিশ্বের মধ্যে শীর্ষ স্থানে উঠে এসেছে ভারত।

এই সময় ডিজিটাল ডেস্ক: দৈনিক নতুন করোনা-আক্রান্তের সংখ্যা আরও কিছুটা কমল। তবে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৪৯ লাখ। একদিনে আরও এক হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। তবে মোট সুস্থতার সংখ্যার নিরিখে ব্রাজিলকে পেছনে ফেলে বিশ্বের মধ্যে শীর্ষ স্থানে উঠে এসেছে ভারত।

সোমবারও রবিবারের চেয়ে সামান্য কমেছিল দৈনিক সংক্রমণ। গত শনিবার দৈনিক আক্রান্ত প্রায় ১ লক্ষের কাছাকাছি চলে যায়। মৃত্যু হয় ১২০১ জন আক্রান্তের। সেই তুলনায় রবিবারের পরিসংখ্যান কিছুটা কমে। একদিনে সংক্রমিত হয় ৯৪,৩৭২। সেই সংখ্যা আরও কিছুটা কমে সোমবার। সে দিন ৯২,০৭১ জনের শরীরে মেলে করোনাভাইরাস। আর মঙ্গলবার একদিনের সংক্রমণ ৮৫ হাজারের নীচে নেমেছে। তবে মৃত্যু হয়েছে এক হাজারেরও বেশি মানুষের।

মঙ্গলবার সকালে প্রকাশিত মেডিক্যাল বুলেটিনে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৮৩,৮০৯ জনের শরীরে মিলেছে করোনাভাইরাস। নয়া সংক্রমণে মোট আক্রান্তের সংখ্য়া হয়েছে ৪৯,৩০,২৩৭ জন। এখনও চিকিত্‍‌সাধীন রয়েছেন ৯,৯০,০৬১ জন। সুস্থ হয়ে উঠেছেন ৩৮,৫৯,৪০০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৯,২৯২ জন। এখনও পর্যন্ত দেশে সুস্থতার হার ৭৮.২৮%। মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮০,৭৭৬। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১,০৫৪ জনের। মৃতের হার ১.৬৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে ১০,৭২,৮৪৫ জনের কোভিড পরীক্ষা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

কলকাতা মেট্রোর নিউ নর্ম্যাল, চেনা পথে নতুন যাত্রা

এ দিকে, সোমবার রাতেই মোট সুস্থতার সংখ্যার নিরিখে শীর্ষে থাকা ব্রাজিলকেও টপকে যায় ভারত। যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ! জনস হপকিংস বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, ব্রাজিলে মোট করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩৭,২৩,২০৬ জন এবং তৃতীয় স্থানে থাকা আমেরিকায় সুস্থ হয়েছেন ২৪,৫১,৪০৬ জন।

লকডাউন না-করলে আরও ৩৮ হাজার মানুষ মরত করোনায়, সংসদে জানালেন হর্ষ বর্ধন

এ দিন আরও একটি ইতিবাচক দিক তুলে ধরেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তাঁর দাবি, সরকার ঠিক সময়ে দেশজুড়ে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছিল বলেই ১৪-২৯ লক্ষ মানুষকে করোনা সংক্রমণ থেকে বাঁচানো গিয়েছে, প্রাণ বেঁচেছে ৩৭-৩৮ হাজার মানুষের। সোমবার, বাদল অধিবেশনের প্রথম দিনে লোকসভায় কোভিড পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রীর দাবি, কোভিড চ্যালেঞ্জকে সবচেয়ে বড় রাজনৈতিক দায়বদ্ধতা হিসেবে গ্রহণ করেছে সরকার। আর তাই দেশজুড়ে লকডাউন, জনতা কার্ফুর মতো সাহসী সিদ্ধান্ত নিয়েছে, যা করোনার গতিকে অনেকটাই আটকাতে পেরেছে।

দেশে সুস্থতার হার ৭৮ শতাংশ পেরিয়ে রেকর্ড গড়েছে, কিন্তু এ সবের মধ্যেও দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা চিন্তা বাড়াচ্ছে। দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ শিশোদিয়ার করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। বাদল অধিবেশনের প্রথম দিনেই করোনা রিপোর্ট পজিটিভ ২৫ জন সাংসদের! এর মাঝে ভরসা শুধু সুস্থতার হার।

খবরটি ইংরেজিতে পড়ুন

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here