Latest: Infiltration: কাশ্মীরের সাম্বায় ৫ সশস্ত্র পাকজঙ্গির অনুপ্রবেশ রুখে দিল বিএসএফ – jammu and kashmir: bsf foils infiltration bid by 5 heavily-armed terrorists along international border in samba district

Latest: Infiltration: কাশ্মীরের সাম্বায় ৫ সশস্ত্র পাকজঙ্গির অনুপ্রবেশ রুখে দিল বিএসএফ – jammu and kashmir: bsf foils infiltration bid by 5 heavily-armed terrorists along international border in samba district

এই সময় ডিজিটাল ডেস্ক: নিরাপত্তা বাহিনীর নজর গলে জম্মু-কাশ্মীরের সাম্বা জেলার আন্তর্জাতিক সীমান্ত দিয়ে উপত্যকায় ঢোকার চেষ্টা করেছিল পাকিস্তানি জঙ্গিরা। কিন্তু, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী, বিএসএফের তত্‍‌পরতায় অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ হয়ে যায়। বিএসএফ সূত্রে খবর, ১৫ সেপ্টেম্বর ভোররাতে পাঁচ জঙ্গি পাকিস্তান থেকে ভারতে ঢুকে পড়ার চেষ্টা করেছিল। প্রত্যেকের কাছে ব্যাপক অস্ত্রশস্ত্র ছিল। কিন্তু, বিএসএফের সক্রিয়তার কারণে ফের তারা পাকিস্তানে ফিরে যেতে বাধ্য হয়।

বিএসএফের এক মুখপাত্র জানান, রাতের অন্ধকারে আন্তর্জাতিক সীমান্তে কয়েক জনের গতিবিধি দেখে সন্দেহ হয় বিএসএফের। ঝোপের আড়াল দিয়ে অনুপ্রবেশের চেষ্টা করেও বিএসএফের নজর এড়াতে পারেনি। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী গুলি চালালে, ওই সশস্ত্র জঙ্গিরা পাকিস্তানের দিকে চলে যায়।

বিএসএফের জনসংযোগ আধিকারিক জানান, গভীর রাতে পাঁচ জনকে আন্তর্জাতিক সীমান্তে ঘোরাফেরা করতে দেখে সন্দেহ হয় বিএসএফের। তাদের চ্যালেঞ্জ করলে, আচমকা গুলি চালাতে শুরু করে দেয় জঙ্গিরা। বিএসএফ জওয়ানরা পালটা গুলিবর্ষণ করলে, পালায় জঙ্গিরা। বিএসএফের মুখপাত্র জানান, ঘটনাস্থলে প্যারা বোমার আলোয় স্পষ্ট দেখা যায়, পাকিস্তানের দিকে পালাচ্ছে ওই জঙ্গিরা।

তিনি জানান, এই ঘটনায় বিএসএফের তরফে পাকিস্তান রেঞ্জার্সের কাছে তীব্র প্রতিবাদ করা হয়েছে। কারণ, পাক রেঞ্জার্সের মদতেই ওই জঙ্গিরা ভারতে ঢোকার চেষ্টা করেছিল। কিন্তু, আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে উপত্যকায় ঢুকতে পারেনি। জঙ্গিরা পালানোর পর ওই এলাকায় তল্লাশি চালায় বিএসএফ। কিন্তু, ঘটনাস্থল থেকে কিছু পাওয়া যায়নি।

আরও পড়ুন:কাশ্মীরে এক বছরে ১১১ অনুপ্রবেশ, লোকসভায় স্বীকারোক্তি কেন্দ্রের

গত ররিবারই জম্মু-কাশ্মীরের ডিরেক্টর জেনারেল অফ পুলিশ দিলবাগ সিং জানান, পাকিস্তানের প্রত্যক্ষ মদতে ভারতে অনুপ্রবেশে সুড়ঙ্গের ব্যবহার করছে জঙ্গিরা। ড্রোনে করে অস্ত্র ফেলা হচ্ছে। তবে, অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ হচ্ছে বলেই তিনি দাবি করেন। ২৮ অগস্ট বিএসএফের একটি টিম সীমান্তের কাছে ২০ থেকে ২৫ ফুট গভীর ১৭০ মিটার লম্বা একটি সুড়ঙ্গের সন্ধান পায়। পাকিস্তানের দিক থেকে সুড়ঙ্গটি কাটা হয়েছিল।

আরও পড়ুন: জম্মু-কাশ্মীরের রাজৌরিতে পাক গোলায় শহিদ জওয়ান, জখম অফিসার-সহ ২

কেন্দ্রের দেওয়া রিপোর্ট অনুযায়ী, গত এক বছরে কমপক্ষে ১১১ বার অনুপ্রবেশে সক্ষম হয়েছে জঙ্গিরা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী জি কিষান রেড্ডি মঙ্গলবার লোকসভায় এই তথ্য পেশ করেন। তিনি আরও জানান, চলতি বছরের মার্চ মাস থেকে অগস্টের মধ্যে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ১৩৮ জঙ্গি মারা পড়েছে।

কেন্দ্রের তথ্য অনুযায়ী, ২০১৯ সালের অগস্ট থেকে ২০২০ সালের জুলাই পর্যন্ত জম্মু-কাশ্মীরে ১৭৬ বার জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা হয়েছে। ১১১ ক্ষেত্রে অনুপ্রবেশকারীরা সাফল্য পেয়েছে। লিখিত জবাবে এই তথ্য দেন জি কিষান রেড্ডি।

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here