Latest: coronavirus: কোভিডে মৃত্যু ৩৮২ চিকিত্‍‌সকের, কেন্দ্রের ‘উদাসীনতা’য় ক্ষুব্ধ IMA-র চিঠি – 382 doctors dead due to covid-19: ima shoots off angry letter to govt, calls it indifferent to medical workers

Latest: coronavirus: কোভিডে মৃত্যু ৩৮২ চিকিত্‍‌সকের, কেন্দ্রের ‘উদাসীনতা’য় ক্ষুব্ধ IMA-র চিঠি – 382 doctors dead due to covid-19: ima shoots off angry letter to govt, calls it indifferent to medical workers

এই সময় ডিজিটাল ডেস্ক: স্বাস্থ্যকর্মীদের প্রতি কেন্দ্রের চরম উদাসীনতায় অত্যন্ত ক্ষুব্ধ চিকিত্‍‌সকদের সংগঠন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবের এক মন্তব্যের প্রেক্ষিতে কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেছে আইএমএ। এক প্রশ্নের জবাবে অশ্বিনী কুমার জানান, করোনা মহামারীতে এ পর্যন্ত কত স্বাস্থ্যকর্মী মারা গিয়েছেন, সে সম্পর্কিত কোনও তথ্য কেন্দ্রের কাছে নেই। বক্তব্যের সাফাই হিসেবে কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর যুক্তি, হাসপাতালগুলি রাজ্য সরকারের অধীন।

চিঠিতে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে আইএমএ’র অভিযোগ, কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের আত্মত্যাগের খোঁজ সরকার রাখে না। সরকার এ বিষয়ে সম্পূর্ণ উদাসীন। চিঠিতে আরও বলা হয়, ভারতের মতো বিশ্বের আর কোনও দেশে করোনায় এত চিকিত্‍‌সক ও স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়নি। অথচ, কেন্দ্রের সরকার এমন একটা ভান করছে, যেন এই তথ্যটি জাতির দৃষ্টি আকর্ষণের গুরুত্ব রাখে না।

কেন্দ্রের প্রতি ক্ষোভ উগরে আইএমএ বলে, মহামারীতে কত জন চিকিত্‍‌সক বা স্বাস্থ্যকর্মী এ পর্যন্ত করোনায় আক্রান্ত হলেন বা তাঁদের জীবন উত্‍‌সর্গ করলেন, সরকার যদি এই পরিসংখ্যান রাখতে না-পারে, তা হলে সরকার মহামারী আইন ১৮৯৭ এবং দুর্যোগ ব্যবস্থাপনা আইন পরিচালনার নৈতিক কর্তৃত্ব হারাবে।

চিঠিতে সরকারকে ‘ভণ্ড’ বলেও বিষোদ্‌গার করা হয়েছে। স্বাস্থ্যকর্মীদের সরকার ‘করোনা যোদ্ধা’ বলে উল্লেখ করেছে। অথচ, চিকিত্‍‌সক বা স্বাস্থ্যকর্মীর করোনায় মৃত্যু হলে, তাঁদের পরিবারের প্রতি সরকার কোনও দায়িত্ব পালন করেছে না। এ নিয়ে চিকিত্‍‌সক সংগঠনের তরফে ক্ষোভ ব্যক্ত করা হয়েছে।

সংগঠনের তরফে বুধবার করোনায় মৃত চিকিত্‍‌সকদের নামের একটি তালিকা প্রকাশ করা হয়। ৩৮২ জন চিকিত্‍‌সক এ পর্যন্ত মারা গিয়েছেন। মৃত চিকিত্‍‌সকদের পরিবারের পাশে দাঁড়ানোর জন্য কেন্দ্রের কাছে আর্জি জানানো হয়েছে।

আরও পড়ুন: নিতিন গডকরির করোনা, গেলেন আইসোলেশনে

আইএমএফের তরফে বুধবার এক প্রেস নোটে বলা হয়, করোনায় মৃত চিকিত্‍‌সকদের পরিবার সরকারের কাছ থেকে অন্তত সান্ত্বনা ও সমবেদনার দাবি রাখে। চিকিত্‍‌সক ছাড়াও কত জন নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মী ভাইরাস সংক্রমণে মারা গিয়েছেন, সরকারি তরফে তাঁদের একটা নামের তালিকা করারও অনুরোধ করা হয়েছে।

আরও পড়ুন: একদিনে মৃত ৬১, করোনা জয় বাংলার আরও ২৯৭১ জনের!

এদিকে, বুধবার রাত পর্যন্ত গোটা দেশে করোনায় ৯৪ হাজার ৩৯৭ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় কোভিডে মারা গিয়েছেন ১,১১৭ জন। গোটা দেশে আক্রান্ত বেড়ে হয়েছে ৫১ লক্ষ ১২ হাজার ৪৩১। গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রামিত ৯৪ হাজার ৩৯৭ জন। মোট আক্রান্তের মধ্যে ৪০ লক্ষ ১৭ হাজার ৭৭৮ জনই সুস্থ হয়ে উঠেছেন। গোটা দেশে অ্যাক্টিভ আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ১১ হাজার ৪৪৫।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন।

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here