Latest: বেড়েই চলেছে ভোজ্য তেলের দাম

Latest: বেড়েই চলেছে ভোজ্য তেলের দাম

ভোজ্য তেলের দাম বৃদ্ধি দুশ্চিন্তা বাড়াচ্ছে কেন্দ্রের। গড়ে সব রকম ভোজ্য তেল-সরষে, বাদাম, বনস্পতি, সোয়াবিন সূর্যমুখী এবং পাম্প তেলের দাম বৃদ্ধি হয়েছে। তারমধ্যে বিশেষত্ব পাম সোয়াবিন এবং সূর্যমুখী তেলের দাম গত এক বছরে বেড়েছে ২০-৩০ শতাংশ।

সূত্রের খবর, চলতি সপ্তাহের প্রথম দিকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বাধীন মন্ত্রীগোষ্ঠীর সামনে এই বিষয়ে একটি প্রেজেন্টেশন দেওয়া হয়। সেখানে লক্ষ্য করা হয় পেঁয়াজের দাম কমানো গিয়েছে ৩০,০০০ টন আমদানি করার পর। আলুর দামেও কিছুটা লাগাম দেওয়া গিয়েছে। কিন্তু ভোজ্যতেলের দাম ক্রমাগত বেড়েই চলেছে।

উপভোক্তা বিষয়ক মন্ত্রকের মূল্য নজরদারির সেলের পাওয়া তথ্য অনুসারে, গড়ে সরষের তেলের দাম ১২০ টাকা প্রতি লিটার যেখানে এক বছর আগে দাম ছিল ১০০টাকা। বনস্পতির দাম এখন হয়েছে ১০২.৫০ টাকা যেখানে এক বছর আগে ছিল দাম ৭৫.২৫ টাকা।

আরও পড়ুন: অ্যালার্ট জারি করল SBI, জেনে নিন বিস্তারিত

সোয়াবিন তেলের দাম ১১০ টাকা হলেও গত বছরের অক্টোবর মাসে ছিল ৯০ টাকা। একইরকম ভাবে দাম বেড়েছে সূর্যমুখী এবং পাম তেলের।

সূত্রের খবর মালয়েশিয়ায় পাম তেলের উত্‍পাদন কমে গিয়েছে গত ছয় মাসে যা অন্যতম কারণ ভোজ্যতেলের দাম বৃদ্ধির জন্য। এদেশের খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে ব্যবহৃত ভোজ্যতেলের ৭০ শতাংশ হচ্ছে পাম তেল।

এর ফলে সরকারের কাছে প্রস্তাব এসেছে পাম তেলে আমদানি শুল্ক কমানোর কারণ এই তেলের অভাবের প্রভাব পড়েছে দেশের সামগ্রিক ভোজ্যতেলের মূল্যের উপর।

তাঁর মাধ্যমে বাংলাদেশের তাঁতবস্ত্র ও গামছা পৌঁছে গিয়েছে বিশ্বের দরবারে। মুখোমুখি বিবি রাসেল ।

 

সুত্র: কলকাতা ২৪*৭



Source

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here