Latest: লাভ জেহাদের শাস্তি ১০ বছরের জেল!

Latest: লাভ জেহাদের শাস্তি ১০ বছরের জেল!

মুসলিম তরুণ আখতার ও হিন্দু কবিতার বিয়ে নিয়ে ২০১৪ সালে বেশ তোলপাড় হয়

আবারও আলোচনার কেন্দ্রে ‘লাভ জেহাদ’। বুধবার মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানালেন, তিনি রাজ্যে যে কোনো মূল্যে ‘লাভ জেহাদ’ হওয়া রুখবেন।

গণমাধ্যম জানায়, এদিনই রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র একটি বৈঠক ডাকেন। সেই বৈঠকে স্থির করা হয়েছে প্রস্তাবিত আইনে ‘লাভ জেহাদ’-এর সাজার মেয়াদ পাঁচ বছর নয়, হবে দশ বছরের।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, রাজ্যের মাটিতে ‘লাভ জেহাদ’ কোনো মূল্যেই হতে দেবেন না তিনি।

শিবরাজের কথায়, ‘‘আমরা এ জন্য আইন আনছি। এটা দেশকে বিভাজন করার ষড়যন্ত্র। কোনো মূল্যেই এটা আমরা হতে দেব না।’’

আগেই রাজ্যের তরফে একটি বিল আনার কথা জানানো হয়েছিল। তবে তখন বলা হয়েছিল পাঁচ বছরের সাজার কথা। কিন্তু বুধবারের বৈঠকের পরে সেই মেয়াদই বাড়িয়ে দশ বছর করা হয়েছে।

আরও পড়ুন: প্রাপ্ত বয়স্ক নারীরা যার সঙ্গে যেখানে খুশি থাকতে পারবে: দিল্লি হাইকোর্ট

এ দিকে মঙ্গলবার উত্তরপ্রদেশে বিয়ের জন্য ধর্মান্তকরণ নিষিদ্ধ করে নতুন অরডিন্যান্স জারি করা হয়েছে। তাতে আইন অমান্য করলে দশ বছর পর্যন্ত সাজার ঘোষণা করা হয়েছে। এরপর মধ্যপ্রদেশেও সাজার মেয়াদ বাড়ানোর প্রস্তাব গ্রহণ করা হয়।

হরিয়ানার বল্লভগড়ে ধর্ম বদলে রাজি না হওয়ায় প্রকাশ্যে এক তরুণীকে গুলি করে খুন করার অভিযোগ ওঠে এক তরুণের বিরুদ্ধে। এর পর ‘লাভ জেহাদ’ নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয়।

একের পর এক বিজেপি শাসিত রাজ্য ‘লাভ জেহাদের’ বিরুদ্ধে আইন আনার কথা জানাচ্ছেন। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার দাবি করেছেন, ‘লাভ জেহাদের’ বিষয়ে আইন আনার ব্যাপারে ভাবনাচিন্তা করছে কেন্দ্রও।

সম্প্রতি এলাহাবাদ হাই কোর্ট এক রায়ে জানায়, স্রেফ বিয়ের জন্য ধর্মান্তকরণ গ্রহণযোগ্য নয়।

 



Source

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here