Latest: ভারতে কয়েক সপ্তাহ পর মিলবে করোনা ভ্যাকসিন

Latest: ভারতে কয়েক সপ্তাহ পর মিলবে করোনা ভ্যাকসিন

আর কয়েক সপ্তাহ পর দেশে আসতে চলেছে করোনা ভ্যাকসিন। আজ সকালের সর্বদল বৈঠকে একথাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি জানান,”বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে আগামী কয়েক সপ্তাহের মধ্যে কোভিড ভ্যাকসিন প্রস্তুত হয়ে যাবে।

বিজ্ঞানীরা সবুজ সংকেত দেওয়ার সঙ্গে সঙ্গে ভারতে টিকাকরণ শুরু হবে। স্বাস্থ্যসেবা, ফ্রন্টলাইনের কর্মী এবং গুরুতর রোগে আক্রান্ত প্রবীণ ব্যক্তিদের টিকা দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।” এবারে প্রশ্ন উঠছে ভ্যাকসিন আসলে ১৩০ কোটির দেশে সবার আগে কাদের ভ্যাক্সিনেশন করা হবে?

করোনা ভ্যাকসিনের প্ৰথম অগ্রাধিকার পাবেন দেশের এক কোটি সরকারি এবং বেসরকারি সংস্থার চিকিত্‍সক, নার্স ও স্বাস্থ্য কর্মীরা। এরপর ভ্যাকসিন দেওয়া হবে দেশের দু’কোটি ফ্রন্টলাইন কর্মীদের। শুক্রবার সর্বদল বৈঠকে একথাই জানিয়ে দেয় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সর্বদল বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ।

আরও পড়ুন:  ছেঁড়া পায়জামায় বিয়ের আসরে আদিত্য

ভার্চুয়াল মাধ্যমে বৈঠক হয়। কোভিড-১৯ পরিস্থিতির পাশাপাশি, ভ্যাকসিন নিয়েও বৈঠকে আলোচনা হয়। মোদি বলেন, ভ্যাকসিনের দাম নিয়ে কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারগুলির সঙ্গে আলোচনা করছে এবং জনস্বাস্থ্যকে সর্বোচ্চ অগ্রাধিকার হিসাবে রেখে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

কেন্দ্রীয় ও রাজ্য সরকারের দলগুলি ভ্যাকসিন বিতরণের জন্য একযোগে কাজ করছে। অন্যান্য দেশের তুলনায় ভ্যাকসিন বিতরণর পরিকাঠামোর দক্ষতা রয়েছে ভারতের কাছে। টিকা দেওয়ার ক্ষেত্রে আমাদের একটি খুব বড় এবং অভিজ্ঞ নেটওয়ার্ক রয়েছে। আমরা একে পুরোপুরি কাজে লাগাব।”

 

সুত্র: লেটেস্ট লি



Source

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here