Latest: দ্রুত সময়ে ভ্যাকসিন প্রদানে প্রথম দেশ ভারত

Latest: দ্রুত সময়ে ভ্যাকসিন প্রদানে প্রথম দেশ ভারত


বিশ্বের প্রথম দেশ হিসেবে ভারত মাত্র ১৩ দিনে তিন মিলিয়ন (৩০ লাখ) লোকের টিকা সরবরাহ করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ফলে দ্রুততম টিকা সরবরাহের হারে ভারত যুক্তরাষ্ট্রকেও পেছনে ফেললো।

এর আগে যুক্তরাষ্ট্র তিন মিলিয়ন ভ্যাকসিন পৌঁছাতে ১৮ দিন সময় নিয়েছিল। আর ইসরায়েল নিয়েছিল ৩৩ দিন। এছাড়া তিন মিলিয়ন টিকা সরবরাহের জন্য যুক্তরাজ্য ৩৬ দিন সময় নিয়েছিল বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি ডেটাবেজ প্রকাশ করেছে। আজ শনিবার দ্য হিন্দুস্থান টাইমস এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

আরও পড়ুন : দিল্লির ইসরায়েল দূতাবাসের পাশে বিস্ফোরণ, পাশাপাশি ছিলেন মোদীসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা

ওই প্রতিবেদনে বলা হয়, যে সমস্ত রাজ্য দুই লাখেরও বেশি সুবিধাভোগীকে ভ্যাকসিন দিয়েছে তাদের মধ্যে- কর্ণাটক ২ লাখ ৮৬ হাজার ৮৯, মহারাষ্ট্র ২ লাখ ২০ হাজার ৫৮৭, রাজস্থান ২ লাখ ৫৭ হাজার ৮৩৩ ও উত্তরপ্রদেশ ২ লাখ ৯৪ হাজার ৯৫৯ জন রয়েছে। যদিও এই দেশগুলোর পরে ভারত তার টিকা দেওয়ার প্রচারণা শুরু করেছিল।

এর আগে গত ১৬ জানুয়ারি টিকাদান অভিযান শুরু হওয়ার সময় গড়ে দিনে ২ লাখ লোক টিকা দেওয়ার আগে থেকে প্রতিদিনের সংখ্যা পাঁচ লাখে চলে গিয়েছিল। পরে অবশ্য এর সংখ্যাও বেড়ে যায়।

উল্লেখ্য, ভারতের মন্ত্রণালয় ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে ফ্রন্টলাইন কর্মীদের টিকা দেওয়া শুরু করবে। ইতিমধ্যে কো-ওয়াইন পোর্টালে ৬১ লাখেরও বেশি ফ্রন্টলাইন কর্মীদের ডেটাবেস আপলোড করা হয়েছে এবং সেটির কাজ চলছে বলেও প্রকাশিত ওই ডেটাবেজ থেকে জানা যায়।

Source

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here