Latest: এবার গুজরাটে আসতে চলেছে লাভ জিহাদ বিরোধী আইন

Latest: এবার গুজরাটে আসতে চলেছে লাভ জিহাদ বিরোধী আইন

লাভ জিহাদ ঠেকাতে কড়া শাস্তির প্রস্তাব করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটও। এর আগে উত্তরপ্রদেশসহ বেশ কয়েকটি বিজেপিশাসিত রাজ্য লাভ জিহাদ বিরোধী আইন করেছে। এখন গুজরাটের বিজেপি সরকার চাইছে, সেই রাজ্যেও লাভ জিহাদ বিরোধী কঠোর আইন আনতে। যেখানে একজন অপরাধীকে জরিমানাসহ ৫ থেকে ৭ বছরের কারাদণ্ডের প্রস্তাব দেয়া হয়েছে।

আরও পড়ুনঃ তামিলনাড়ুতে মোদিবিরোধী বিক্ষোভ, আটক ৬০

গুজরাটের সরকার জানিয়েছে, চলতি বাজেট অধিবেশনেই এ সংক্রান্ত বিল নিয়ে আলোচনা শুরু করা হবে। এরই অংশ হিসেবে মঙ্গলবার ‘গুজরাট ফ্রিডম অব রিলিজিয়ন অ্যাক্ট ২০০৩’-এ সংশোধনী প্রস্তাব পেশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, সুখী জীবনের প্রতিশ্রুতি দিয়ে বা আধ্যাত্মিক উন্নতির লোভ দেখিয়ে বা পরিচয় গোপন রাখতে জোর করে কোনও কম বয়সী মেয়ের ধর্ম পরিবর্তন করানো হলে অপরাধীর ৫ বছরের কারাদণ্ডসহ ২ লাখ রুপি জরিমানা হবে।

‘ধর্ম স্বতন্ত্র বিল ২০২১’ নামের ওই সংশোধনীতে আরও বলা হয়েছে, একই কারণে নাবালিকাদের ধর্মান্তরণের ক্ষেত্রে শাস্তি বেড়ে ৭ বছর এবং ৩ লাখ রুপি জরিমানা করা হবে। তবে তফসিলি জাতি বা উপজাতির নারীদের জোর করে ধর্মান্তরণ করানো হলে দোষীর ৭ বছরের কারাদণ্ডের শাস্তির প্রস্তাব করা হয়েছে। ইতোমধ্যেই উত্তরপ্রদেশ, কর্নাটক, মধ্যপ্রদেশ বা উত্তরাখণ্ডের মতো রাজ্যে ধর্মান্তরণ বিরোধী আইন পাস করেছে। এবার সেই পথেই হাঁটতে চলেছে গুজরাটের বিজয় রূপাণী সরকারও।



Source

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here