Latest: করোনার মধ্যেই বিশাল সম্পদের পাহাড় গড়ছেন মুকেশ আম্বানি

Latest: করোনার মধ্যেই বিশাল সম্পদের পাহাড় গড়ছেন মুকেশ আম্বানি

ভারতের শীর্ষ ধনীর স্থান ধরে রাখলেন রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ অম্বানি। ফোর্বস ২০২১ সালে ধনকুবেরদের যে তালিকা প্রকাশ করেছে তাতে এমনটা উঠে এসেছে। ভারতের দ্বিতীয় ধনীতম ব্যক্তির স্থানে রয়েছেন আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি।

বর্তমানে বিশ্বের ১০তম ধনী আম্বানির সম্পত্তির পরিমাণ ৮৪.৫ বিলিয়ন ডলার। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৬ লাখ ২৫ হাজার কোটি রুপি। আর আদানির সম্পত্তির পরিমাণ ৫০.৫ বিলিয়ন ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ৩ লাখ ৭৩ হাজার কোটি রুপি।

আরও পড়ুন : দেশে একদিনে করোনা শনাক্তে নতুন রেকর্ড

গত এক বছর ধরে করোনার কারণে ভারতের অর্থনীতিতে ধস নেমেছে। তবে শেয়ার বাজারে উন্নতি দেখা গেছে। এসময়ে সেনসেক্সে বৃদ্ধি হয়েছে ৭৫ শতাংশ। শেয়ার বাজারে বৃদ্ধির প্রভাব ভারতের শিল্পপতিদের সম্পত্তির বৃদ্ধিতেও দেখা গেছে।

শুধু জিও থেকেই প্রায় ২ লাখ ৫৯ হাজার কোটি রুপি আয় করেছে মুকেশ আম্বানি। এছাড়া ২০২১ সালে কোম্পানির দেনার পরিমাণও একদম কমিয়ে ফেলেছেন তিনি। ফিউচার গ্রুপের সঙ্গে চুক্তি করে পা রেখেছেন খুচরা ব্যবসাতেও।

এছাড়া গত এক বছরে ফেসবুক, গুগলের মতো বেশ কিছু আন্তর্জাতিক কোম্পানির সঙ্গেও চুক্তি করেছেন আম্বানি। নিজের কোম্পানির শেয়ার বিক্রি করেছেন। তা থেকেও আর্থিক লাভ হয়েছে মুকেশ আম্বানি।

তবে শুধু ভারতই নয়, বিশ্বজুড়েই শিল্পপতিদের সম্পত্তি বেড়েছে বলে জানিয়েছে ফোর্বস। গত এক বছরে বিশে শতকোটিপতিদের সংখ্যা ১০২ থেকে বেড়ে ১৪০ হয়েছে। তাদের মিলিত সম্পত্তির পরিমাণও প্রায় দ্বিগুণ বেড়ে হয়েছে ৫৯৬ বিলিয়ন ডলার।



Source

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here