Latest: রেমডিসিভির রপ্তানি নিষিদ্ধ করলো ভারত

Latest: রেমডিসিভির রপ্তানি নিষিদ্ধ করলো ভারত

করোনার চিকিৎসায় ব্যবহৃত রেমডিসিভির ও এর উপাদান রপ্তানি নিষিদ্ধ করেছে ভারত। রেকর্ড পরিমাণ করোনা সংক্রমণের কারণে অ্যান্টি-ভাইরাল এ ওষুধটির চাহিদা বৃদ্ধি পাওয়ায় ভারত সরকার রোববার এই নিষেধাজ্ঞা জারি করে।

দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় বিশ্বের দ্বিতীয় জনবহুল এই দেশটির বিভিন্ন প্রান্তে রেমডিসিভিরের চরম সঙ্কট দেখা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের গিলিয়াড সায়েন্সের লাইসেন্সকৃত রেমডিসিভির ভারতের সাতটি কোম্পানি উৎপাদন করে। প্রত্যেক মাসে দেশে অন্তত ৩৯ লাখ রেমডিসিভির তৈরি হয়। স্থানীয় বাজারের চাহিদা পূরণের পাশাপাশি ভারত বিশ্বের শতাধিক দেশে এই ওষুধটি রপ্তানি করে। বর্তমানে মহামারি করোনাভাইরাস ভ্যাকসিনের অন্যতম রপ্তানিকারক দেশের বিভিন্ন প্রান্তে টিকারও সংকট দেখা দিয়েছে।

আরও পড়ুন : বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় স্থানে উঠে এল ভারত

রেমডিসিভির উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর প্রতি সরবরাহ বৃদ্ধির আহ্বান জানিয়ে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত রেমডিসিভির রপ্তানি বন্ধ থাকবে।

গত বছরের নভেম্বরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনা আক্রান্ত রোগীদের জন্য এই ওষুধটি ব্যবহার না করার পরামর্শ দিয়ে এক বিবৃতিতে জানায়, রোগীদের শারীরিক অবস্থার উন্নতি কিংবা মৃত্যু হ্রাসে এই ওষুধটির কার্যকারিতা সুস্পষ্ট কোনো প্রমাণ পাওয়া যায়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমন সতর্কবার্তা সত্ত্বেও ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ করোনা রোগীদের চিকিৎসায় ওষুধটির ব্যবহার অব্যাহত রাখে।

এমনকি রোববার দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের বাইরের একটি হাসপাতালের পাশের ওষুধের দোকানের সামনে রেমডিসিভির কিনতে রোগীর স্বজনদের এক কিলোমিটারের দীর্ঘ সারি দেখা যায়।



Source

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here