Latest: বাতিল হল CBSE বোর্ডের দশম শ্রেণির পরীক্ষা, দ্বাদশ শ্রেণির স্থগিত

Latest: বাতিল হল CBSE বোর্ডের দশম শ্রেণির পরীক্ষা, দ্বাদশ শ্রেণির স্থগিত

বাতিল হয়ে গেল সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষা। বোর্ডের নীতি মেনে দশম শ্রেণির পড়ুয়াদের মার্কশিট তৈরি করা হবে। তবে হবে দ্বাদশ শ্রেণির পরীক্ষা। বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে তা শুধুমাত্র স্থগিত করে দেওয়া হয়েছে। আগামী ১ জুন আবারও পরিস্থিতির পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক।

আরও পড়ুন : দেশে প্রথমবারের মতো একদিনে আক্রান্ত ২ লাখ

একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী ও বিরোধী দলনেতৃত্ব প্রধানমন্ত্রী কাছে সিবিএসই পরীক্ষা বাতিলের দাবি জানিয়েছিলেন। সেই আবহে বুধবার শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক-সহ অন্যান্য আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী।

সেই বৈঠকে স্থির হয়েছে সিবিএসইর দশম শ্রেণির পরীক্ষা বাতিল করা হবে। দ্বাদশ শ্রেণির পরীক্ষা আপাতত স্থগিত থাকবে। সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা হওয়ার কথা ছিল ৪মে থেকে ১৪ জুন পর্যন্ত। সেই পরীক্ষা স্থগিত থাকবে। অন্যদিকে দশম শ্রেণির ফলপ্রকাশ হবে ‘বোর্ডের তৈরি করা বিশেষ কয়েকটি ক্ষেত্রের ভিত্তিতে।’ মহারাষ্ট্রে আগেই বাতিল হয়েছে দ্বাদশ ও দশম শ্রেণির বোর্ড পরীক্ষা। শিক্ষামন্ত্রী বর্ষা গাইকওয়াড আগেই টুইটারে একটি ভিডিয়ো বার্তা পোস্ট করে শিক্ষামন্ত্রী বলেছিলেন, “এই পরিস্থিতি পরীক্ষা নেওয়ার পরিস্থিতি নয়, স্বাস্থ্য আমাদের প্রথম গুরুত্ব।”

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও মহারাষ্ট্রে শিক্ষামন্ত্রী বর্ষা গাইকওয়াড, দু’জনেই সিবিএসই পরীক্ষা স্থগিত রাখার আর্জি জানিয়েছিলেন। সিবিএসই পরীক্ষা বতিলের সওয়াল করেছেন কংগ্রেসের নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী বঢ়রা, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী-সহ অনেকে। কার্যত সেই দাবিকেই মান্যতা দিল কেন্দ্র।

লকডাউন থেকেই দেশজুড়ে বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান। আনলকের সময় পরিস্থিতি বিবেচনা করে কয়েকটি শ্রেণির পঠনপাঠন শুরু হয়েছিল রাজ্যে। কিন্তু পঠনপাঠন শুরু হওয়ার পর একাধিক স্কুলে করোনা সংক্রমণের খবর এসেছিল। দেশ যখন করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ভাসছে, তখন পরীক্ষা নিলে সংক্রমণের দ্রুততা বৃদ্ধি পাবে বলে পরীক্ষা বাতিলের আর্জি উঠছে বিভিন্ন মহল থেকে। সাংবাদিক বৈঠক করে কেজরিওয়াল একদিন আগেই অনলাইন পরীক্ষা বা ইন্টারনালের মাধ্যমে পড়ুয়াদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার আবেদন জানিয়েছেন।

 



Source

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here