Latest: business news News : অগস্টে দেশে কমল খুচরো মূল্যবৃদ্ধি, তবুও স্বস্তিতে নেই মোদী সরকার! – retail inflation in august down to 6.69 percent

Latest: business news News : অগস্টে দেশে কমল খুচরো মূল্যবৃদ্ধি, তবুও স্বস্তিতে নেই মোদী সরকার! – retail inflation in august down to 6.69 percent

এই সময় ডিজিটাল ডেস্ক: অর্থনৈতিক কাজকর্ম ফের শুরু করার জন্য ধীরে ধীরে লকডাউন প্রত্যাহার করছে সরকার। যার প্রভাবে জিনিসপত্রের দাম কমতে শুরু করেছে। যার প্রতিফল ঘটল সরকারি পরিসংখ্যানে। অগস্ট মাসে দেশে সামান্য কমল মুদ্রাস্ফীতি। যদিও তা অর্থনৈতিক পণ্ডিতদের পূর্বাভাসকে ছাপিয়ে গিয়েছে। যার ফলে আগামী মুদ্রা নীতিতে রিজার্ভ ব্যাংক সুদের হার কমাতে পারে বলে আশার বুক বাঁধছে শিল্প মহল।

সোমবার কেন্দ্রীয় সরকারের প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, গত অগস্ট মাসে খুচরো পণ্যের মুদ্রাস্ফীতির হার ছিল ৬.৬৯ শতাংশ, যা তার আগের মাসের থেকে সামান্য কম। জুলাই মাসে দেশের গ্রাহক মুদ্রাস্ফীতির হার ছিল ৬.৭৩ শতাংশ। উল্লেখ্য়, অগস্টে ভারতে মুদ্রাস্ফীতির হার বেড়ে ৬.৮৫ শতাংশে দাঁড়াতে পারে বলে সংবাদসংস্থা রয়টার্সের করা একটি ভোটে সম্ভাবনার কথা জানিয়েছিলেন ৫০ জন অর্থনীতিবিদ।

করোনার ধাক্কা কাটিয়ে জনজীবন ধীরে ধীরে স্বাভাবিক হওয়ায় খাদ্যদ্রব্যের দাম কমতে শুরু করেছে। যার প্রভাবে সামগ্রিকভাবে গ্রাহক মুদ্রাস্ফীতি হ্রাস পেয়েছে। মুদ্রা নীতি স্থির করার ক্ষেত্রে গ্রাহক মুদ্রাস্ফীতিকে প্রাথমিকভাবে বিবেচনার মধ্যে ধরে ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI)। মুদ্রাস্ফীতি ৪ শতাংশ থেকে ৬ শতাংশের মধ্যে বেঁধে ফেলার লক্ষ্যমাত্রা নিয়েছিল আরবিআই। সেই লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব হয়নি। যার জেরে নিশ্চিত হওয়ার জো নেই মোদী সরকারের। পাইকারি দ্রব্যের মূল্যবৃদ্ধির আশঙ্কায় গত মাসে মুদ্রা নীতি পর্যালোচনায় সুদের হার অপরিবর্তিত রেখেছিল দেশের কেন্দ্রীয় ব্যাংক। অগস্ট মাসে পাইকারি মূল্যবৃদ্ধির হার ছিল ০.১৬ শতাংশ।

আরও পড়ুন: শেষ মুহূ্র্তে ছন্দপতন, সোমবার রেড জোনে থামকে গেল সেনসেক্স-নিফটি!

জাতীয় পরিসংখ্যান দফতরের তথ্য অনুসারে, অগস্টে খাদ্যদ্রব্যের দাম আগের মাসের থেকে সামান্য কমেছে। ৯.২৭ শতাংশ থেকে তা কমে হয়েছে ৯.৫ শতাংশ।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here