Latest: ব্যাংকের অদেয় ঋণ মুছে দেওয়ার পর কতটা উদ্ধার হচ্ছে সেই ঋণের টাকা – Kolkata24x7

Latest: ব্যাংকের অদেয় ঋণ মুছে দেওয়ার পর কতটা উদ্ধার হচ্ছে সেই ঋণের টাকা – Kolkata24x7

পুনে: কেন্দ্র এবং বিভিন্ন মহল দাবি করে অদেয় ঋণ মুছে ফেলার(write off) অর্থ এই নয় ঋণ মকুব করা। কারণ তার পরেও ঋণের টাকা উদ্ধার করা হচ্ছে ‌ কিন্তু বাস্তবে সেই অংকটা কত। তথ্য জানার অধিকারে তা জানতে চেয়েছেন এক সমাজ কর্মী।

তার ফলে তিনি যা জানতে পেরেছেন তা খুব একটা আশাব্যঞ্জক নয়। কারণ ওই অদেয় ঋণ মুছে ফেলার পর তার সামান্য অংশই উদ্ধার করা যাচ্ছে। এই তথ্য মূলত ১০০ কোটি টাকা বা তার বেশি ঋণের। যখন একটি ব্যাংক তার ব্যালেন্স শীটের সম্পদ থেকে দেওয়া ঋণের অংক মুছে দিচ্ছেন সে ক্ষেত্রে তখন আশা করা যায় না সেই ঋণের অর্থ ঋণ গ্রহীতার কাছ থেকে কিছুটা উদ্ধার করা যাবে।

এর ফলে সুবিধা পায় বড় বড় ঋণখেলাপি শিল্পপতিরা। অন্যদিকে অদেয় ঋণ লেখা থাকছে তখন আশা করা হয় এর বাকি অংশ উদ্ধার হবে যেহেতু ব্যালেন্স শীটে রয়েছে।

কিন্তু স্টেট ব্যাংক সহ পাঁচটি ব্যাংকের সম্পর্কে তথ্য জানা গিয়েছে এই ঋণের টাকা উদ্ধার খুবই সামান্য। পুনের সজন নাগরিক মঞ্চের সভাপতি বিবেক ভেলানকার কিছু নথি পেশ করেছেন।

যার থেকে জানা যাচ্ছে, স্টেট ব্যাংক অর্থবর্ষ ১৩ থেকে অর্থবর্ষ ২০ এই আট বছরে ঋণ মুছে ফেলেছে ১,২৩,৪২৩ কোটি টাকা। সেখানে ওই ঋণের অর্থ থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে ৮৯৬৯ কোটি টাকা অর্থাৎ ৭ শতাংশ। এক্ষেত্রে প্রথম পাঁচটি ঋণখেলাপিদের নাম হল অলক ইন্ডাস্ট্রিজ, ভূষণ পাওয়ার অ্যান্ড স্টিল, আই ভি আর সি এল, ভিডিওকন ইন্ডাস্ট্রিজ এবং শ্রী মহালক্ষ্মী কর্পোরেশন বলে এই ব্যাংকের পক্ষ থেকে তথ্য ভ্যালেনকারকে দেওয়া হয়েছে।

স্টেট ব্যাংকের পরেই ঋণ মুছে ফেলেছে রাষ্ট্রয়ত্ত ব্যাংক হল ব্যাঙ্ক অফ বরোদা। একই সময়ে এই ব্যাংকটি ১.২৩ লক্ষ কোটি টাকা ঋণ মুছে ফেলেছে। যেখানে তারপর উদ্ধার হয়েছে ৭ শতাংশ। ভ্যালেনকার ঋণখেলাপিদের নাম জানতে চাইলেও সেটা অবশ্য জানায়নি এই ব্যাংকটি। ইউনিয়ন ব্যাংক গত আট বছরে অদেয় ঋণ মুছে ফেলেছে ২৬,০৭২ কোটি টাকা।

তবে এই ব্যাংক তারপর ঋণের কত টাকা উদ্ধার করেছে তা জানায়নি ভ্যালেনকারকে। এছাড়া আইডিবি আই ব্যাংক গত সাত বছরে ৪৫,৬৯৩ কোটি টাকার ঋণ মুছে দিয়েছে কিন্তু ৮ শতাংশ উদ্ধার করা গিয়েছে ২৯.৩৪ কোটি টাকা খরচ করে।

এমনটাই আরটিআই থেকে জানতে পেরেছে ভেলানকার। আর ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র ৭৪০২ কোটি টাকা ঋণ মুছে দিয়েছে যেখানে উদ্ধার হয়েছে ৪ শতাংশ।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here