Latest: প্রত্যেক মাসে বাড়িতে বসে হবে আয়, রয়েছে সরকারি প্রকল্প – Kolkata24x7

Latest: প্রত্যেক মাসে বাড়িতে বসে হবে আয়, রয়েছে সরকারি প্রকল্প – Kolkata24x7

নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকার দরিদ্র ও কৃষকদের জন্য অনেক প্রকল্প নিয়ে এসেছে। যার মধ্যে দিয়ে আপনি আপনার বৃদ্ধ বয়সকে সুরক্ষিত করতে পারেন। আজ এমনই ৪ টি পেনশন প্রকল্পের বিষয়ে আলোচনা করা হচ্ছে। এমন ৪ টি প্রকল্প যেখানে অর্থ বিনিয়োগের পরে আপনি টেনশনমুক্ত জীবনযাপন করতে পারেন।

যে কোনও ভারতীয় অটল পেনশন যোজনায় (এপিওয়াই) বিনিয়োগ করতে পারেন। এই প্রকল্পের জন্য আপনার অবশ্যই একটি ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে। আপনার বয়স হতে হবে ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। এই প্রকল্পে আপনাকে কমপক্ষে ২০ বছর বিনিয়োগ করতে হবে। এক্ষেত্রে সর্বনিম্ন পেনশন পাওয়া যায় মাসিক ১ হাজার টাকা। সর্বোচ্চ পেনশন মেলে মাসে ৫০০০ টাকা। ৬০ বছরের পর থেকে এই পেনশন মেলে।

প্রধানমন্ত্রী শ্রমাযোগী মানধন যোজনা: সরকার এই পেনশন প্রকল্পটি অসংগঠিত খাতে কর্মরত লোকদের জন্য নিয়ে এসেছে। এই প্রকল্পের আওতায় ৬০ বছরের পরে প্রতি মাসে ৩০০০ টাকার পেনশন দেওয়া হবে। এখন পর্যন্ত ৪৩ লক্ষেরও বেশি মানুষ এই প্রকল্পে যুক্ত রয়েছেন।

পিএম কিষান মানধন যোজনা: প্রধানমন্ত্রীর কৃষ্ণবান্ধব যোজনার আওতায় কৃষকদের পেনশন দেওয়া হয়। এই যোজনায় ১৮ থেকে ৪০ যে কোনও বছরের কৃষক অংশ নিতে পারেন। এই প্রকল্পে আওতাভুক্ত কৃষকেরা প্রতি মাসে ৩০০০ টাকা করে পাবেন ৬০ বছরের পর। এখন পর্যন্ত প্রায় ২০ লক্ষ কৃষক এই প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছেন।

প্রধানমন্ত্রী ক্ষুদ্র ব্যবসায়ী মানধন যোজনা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঝাড়খণ্ডে ২০১৯ সালে সেপ্টেম্বরে চালু করেছিলেন। এটি মূলত ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য পেনশন প্রকল্প। এখানেও ৬০ বছর পর থেকে মাসিক ৩০০০ টাকা পেনশন মেলে।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here