Latest: business news News : বিল পাশ লোকসভায়, সমবায় ব্যাংকে টাকা রাখা এখন আরও বেশি সুরক্ষিত – lok sabha passes banking regulation (amendment) bill 2020

Latest: business news News : বিল পাশ লোকসভায়, সমবায় ব্যাংকে টাকা রাখা এখন আরও বেশি সুরক্ষিত – lok sabha passes banking regulation (amendment) bill 2020

এই সময় ডিজিটাল ডেস্ক: গ্রাহক স্বার্থে দেশের সমবায় ব্যাংকগুলি ভারতীয় রিভার্জ ব্যাংকের (আরবিআই) আওতায় আনতে সংসদে ব্যাংকিং রেগুলেশন আইনের সংশোধনী পেশ করেছিল কেন্দ্রীয় সরকার। বুধবার এই সংক্রান্ত বিল লোকসভায় পাশ হয়ে গিয়েছে। উল্লেখ্য, সমবায় ব্যাংক নিয়ে গত ২৬ মাসে কেন্দ্র একটি অর্ডিন্যান্স জারি করেছিল। সেটির বদলে ব্যাংকিং রেগুলেশন (সংশোধনী) বিল, ২০২০ (Banking Regulation Amendment Bill 2020) আনা হয়েছে।

এদিন বিতর্কে অংশ নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, এই বিলের মূল উদ্দেশ্য হল গ্রাহকদের স্বার্থ সম্পূর্ণ সুরক্ষিত করা। এর ফলে রেজিস্ট্রার অফ কো-অপারেটিভ সোসাইটিজ-এর (আরসিএস) ক্ষমতা কোনওভাবে খর্ব হবে না বলেও দাবি করেছেন তিনি।

এই প্রসঙ্গে অর্থমন্ত্রীর ব্যখ্যা, রেজিস্ট্রার অফ কো-অপারেটিভ সোসাইটিজ-এর (আরসিএস) যে ক্ষমতা ভোগ করে আসছিলেন তা অপরিবর্তিত থাকবে। সময়বার গুলির অর্থনৈতিক কাজকর্ম আরবিআই শুধুমাত্র নিয়ন্ত্রণ করবে।

ব্যাংকিং রেগুলেশন (সংশোধনী) বিল, ২০২০ আইনের রূপ পেলে শহুরে সমবায় ব্যাংক এবং মাল্টি-স্টেট সমবায় ব্যাংকগুলি রিজার্ভ ব্যাংকের নজরদারির আওতায় চলে আসবে। এক্ষেত্রে ব্যাণিজ্যিক ব্যাংকগুলির ক্ষেত্রে যে নিয়ম আছে এই সমস্ত সমবায় ব্যাংকের ক্ষেত্রে তাও বলবৎ হবে।

আরও পড়ুন: অর্ডিন্যান্সে ছাড়পত্র মোদী মন্ত্রিসভার, এ বার RBI-এর নজরদারি সমবায় ব্যাংকে

বর্তমানে দেশে মোট ১,৪৮২টি শহুরে সমবায় ব্যাংক এবং ৫৮টি মাল্টি-স্টেট সমবায় ব্যাংক আছে। এই সমস্ত ব্যাংকে ৮ কোটি ৬০ লক্ষেরও বেশি গ্রাহকের অর্থ গচ্ছিত আছে। মোট গচ্ছিত রাশির পরিমাণ প্রায় ৪ লক্ষ ৮৪ হাজার কোটি টাকা। কেন্দ্রের দাবি, আরবিআইয়ের নজরদারির আওতায় এলে এই গচ্ছিত আমানত সুরক্ষিত থাকবে।

আরও পড়ুন: কেন হ্যাপিয়েস্ট মাইন্ডসের শেয়ার কিনতে এত মাতামাতি? জানুন ৫ তথ্য…

গত বছর পঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র কো-অপারেটিভ (PMC) ব্যাংক দুর্নীতির বিষয়টি সামনে আসার পরে দেশজুড়ে আলোড়ন পড়ে যায়। এর পরে সময়বায় ব্যাংকগুলিকে দেশের কেন্দ্রীয় ব্যাংকের (RBI) নজরদারির আওতায় আনার জন্য পদক্ষেপ করে সরকার। এই লক্ষ্যে ব্যাংকিং রেগুলেশন আইন-এর (Banking Regulation Act) সংশোধনীতে অনুমোদন করে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here