Latest: reserve bank of india: মোরাটোরিয়ামে সুদে ছাড় দিতে নারাজ রিজার্ভ ব্যাংক – rbi reluctant to waive interest on moratorium on bank loan

Latest: reserve bank of india: মোরাটোরিয়ামে সুদে ছাড় দিতে নারাজ রিজার্ভ ব্যাংক – rbi reluctant to waive interest on moratorium on bank loan

এই সময়ঃ সমবায় ব্যাঙ্কগুলিকে সম্পূর্ণ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নিয়ন্ত্রণে এনে আমানতকারীদের সুরক্ষা বাড়াতে বুধবার সংসদে ব্যাঙ্কিং রেগুলেশন সংশোধনী বিল (২০২০) আনলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

গত বছর পাঞ্জাব অ্যান্ড মহারাষ্ট্র কো-অপারেটিভ ব্যাঙ্কের (পিএমসি ব্যাঙ্ক) হাজার হাজার আমানতকারীদের চরম দুর্দশার মধ্যে পড়তে হয় কর্তৃপক্ষের আর্থিক দুর্নীতির কারণে। তার পরই কেন্দ্রীয় সরকার নড়েচড়ে বসে এবং সমবায় ব্যাঙ্কগুলিকে সম্পূর্ণ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নিয়ন্ত্রণে আনতে গত মার্চ মাসে সংসদে প্রথম ব্যাঙ্কিং রেগুলেশন সংশোধনী বিল (২০২০) আনেন সীতারামন। পরে সেই বিল সামান্য পরিবর্তন বুধবার নতুন বিল পেশ করা হয়।

দুর্নীতি তদন্ত করে দেখতে পিএমসি ব্যাঙ্কের কর্তৃপক্ষকে বরখাস্ত করে রিজার্ভ ব্যাঙ্ক জে বি ভোরিয়াকে ওই ব্যাঙ্কের প্রশাসক নিযুক্ত করে এবং আমানতকারীদের দৈনিক টাকা তোলার ঊর্ধসীমা এক লক্ষ টাকা বেঁধে দেয়। প্রয়োজনে নিজের আমানত তুলতে না পেরে অনেক আমানতকারী আত্মহত্যাও করেন।

গত ১০ সেপ্টেম্বর ভোরিয়া দিল্লি হাইকোর্টকে জানান, পিএমসি ব্যাঙ্ক অধিগ্রহণ করার জন্য অনেক ব্যাঙ্ককে অনুরোধ করা হয়েছে। কিন্তু, দুর্নীতিতে জড়িয়ে পড়া পিএমসি ব্যাঙ্ক কিনতে এখনও পর্যন্ত কেউ আগ্রহ দেখায়নি।

দেশে ২৭৭টি এমন আর্বান কো-অপারেটিভ ব্যাঙ্ক রয়েছে যাদের আর্থিক অবস্থা মোটেও ভালো নয়। ১০৫টি সমবায় ব্যাঙ্কের নিয়মানুগ মূলধনটুকুও বজায় রাখার আর্থিক ক্ষমতা নেই। ৪৭টি সমবায় ব্যাঙ্কের সম্পত্তির চেয়ে দেনা বেশি। ৩২৮টি ব্যাঙ্কের অনাদায়ী ঋণের পরিমাণ ১৫%।

এ দিন সীতারামন বলেন, ব্যাঙ্কিং রেগুলেশন আইনে প্রস্তাবিত সংশোধনের পর দুর্বল সমবায় ব্যাঙ্কগুলিকে অন্য ব্যাঙ্কের সঙ্গে যুক্ত করতে ‘স্কিম অফ অ্যামালগামেশন’ তৈরি করার আইনি ক্ষমতা রিজার্ভ ব্যাঙ্ক পাবে। সে ক্ষেত্রে, পিএমসি’র মতো কোনও সমবায় ব্যাঙ্ককে অন্য ব্যাঙ্কের সঙ্গে সংজুক্ত করতে সমবায় ব্যাঙ্কটিকে আর ‘মোরাটোরিয়ামে’ রাখতে হবে না।

এ দিনই বণিকসভা ফিকির এক অনুষ্ঠানে কোভিড-১৯ পর্বে ঘোষিত ব্যাঙ্ক ঋণের ক্ষেত্রে মোরাটোরিয়াম প্রসঙ্গে রিজার্ভ ব্যাঙ্ক গভর্নর শক্তিকান্ত দাস বলেন, ‘রিজার্ভ ব্যাঙ্কের মূল উদ্দেশ্য, আমানতকারীদের স্বার্থ সুরক্ষা এবং দেশের ফিনান্সিয়াল স্টেবিলিটি বা আর্থিক স্থিতাবস্থা নিশ্চিত করা, শিল্পক্ষেত্রকে ‘ডোল’ বা অনুদান দেওয়া নয়। আমানতকারীদের জমা টাকাই ব্যাঙ্কগুলি ঋণ হিসাবে শিল্পসংস্থাগুলিকে দেয়।’

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here