Latest: today gold price: কাল ধনতেরাস, আজ কমল সোনা-রুপোর দাম! জানুন… – gold and silver prices today

Latest: today gold price: কাল ধনতেরাস, আজ কমল সোনা-রুপোর দাম! জানুন… – gold and silver prices today

এই সময় ডিজিটাল ডেস্ক: কাল ধনতেরাস তার আগেই সুখবর মধ্যবিত্তের জন্য। গত কয়েকদিন থেকে চড়াই-উতরাইয়ের মধ্যে দিয়ে চলছে সোনা ও রুপোর দাম। গত মঙ্গলবার কলকাতার বাজারে ধস নামে সোনা। সেখান থেকে বুধবার দাম ঘুরে দাঁড়ালেও বৃহস্পতিবারে ফের তা নিম্নমুখী। লক্ষ্মীবারে কলকাতার পাইকারি বাজারে ১০ গ্রাম সোনার দাম কমল ১০০ টাকা। একই ঘটনা রুপোর ক্ষেত্রেও। এ দিন প্রতি কিলো রুপোর দাম কমে হয়েছে ৬৩,১৮০ টাকা।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ও আর্থিক সঞ্জিবনী প্যাকেজের আশায় লগ্নিকারীদের নজর এখন সোনালি ধাতুর দিকে। তার সঙ্গে সঙ্গত করছে ডলার। সেই পথ ধরে ভারতের বাজারেও সোনা ও রুপোর দামে পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে।

কলকাতা ও তার পার্শবর্তী এলাকার প্রতিদিনের সোনা-রুপোর বাজার দর কী হবে তা মূলত স্থির করে ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (WBBMJA)। শহর ও শহরতলির অধিকাংশ গয়নার দোকান তাদের দেওয়া দরের উপরে ভিত্তি করে মূল্য স্থির করে। তাদের দেওয়া তথ্য অনুসারে এদিন কলকাতার বাজার বন্ধ হওয়ার সময় সোনা এবং রুপোর দর কী ছিল, এক নজরে দেখে নেওয়া যাক:
খাঁটি সোনা (২৪ ক্যারেট): ৫১,৫৪০ টাকা/ ১০ গ্রাম
গিনি সোনা (২২ ক্যারেট): ৪৮,৯০০ টাকা/ ১০ গ্রাম
হলমার্ক গয়নার সোনা (২২ ক্যারেট): ৪৯,৬৩০ টাকা/১০ গ্রাম
রুপোর বার: ৬৩,১৮০ টাকা/কিলোগ্রাম
দোকান থেকে সোনার গয়না কিনতে গেলে এর সঙ্গে যুক্ত হবে GST এবং মেকিং চার্জ।

আরও পড়ুন: দীপাবলির আগে বড় ঘোষণা করতে চলেছে মোদী সরকার! জানুন…

ধনতেরাসে একটুকরো সোনা হলেও কিনতে চেষ্টা করে বাঙালি। গৃহলক্ষ্মীকে সন্তুষ্ট করতে অনেকে রূপোও কেনেন। মূলত উত্তর ও পশ্চিম ভারতীয় উৎসব ধনতেরস। কিন্তু এখন সেই উৎসব সর্বজনীন৷ বারো মাসে তের পার্বণে অভ্যস্ত বাঙালির ঘরেও এখন ধনতেরাস। ধন অর্থে সম্পদ। তেরস হল ত্রয়োদশী তিথি। হিন্দু বর্ষপঞ্জি অনুযায়ী, কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশীতে পালিত হয় ধনতেরস৷ বিশ্বাস, কালীপুজোর আগে বিশেষ এই দিনে। এবছর ত্রয়োদশী তিথি পড়েছে ১২ নভেম্বর বৃহস্পতিবার রাত ৯:৩০ মিনিটে। ত্রয়োদশী তিথি থাকবে পরের দিন অর্থাৎ ১৩ তারিখ বিকেল ৫ টা ৫৯ মিনিট পর্যন্ত। ধনতেরাসের পুজোর জন্য সূর্যাস্তের পর প্রদোষ কাল সবচেয়ে শুভ মুহূর্ত ধরা হয়। এবছর প্রদোষের পুজোর জন্য শুভ সময় ১৩ তারিখ বিকেল ৫ টা ২৮ থেকে রাত ৮ টা ০৭ পর্যন্ত। এর মধ্যে আবার সবচেয়ে শুভ বৃষভকাল হল বিকেল ৫টা ৩২ থেকে সন্ধ্যে ৭ টা ২৮ পর্যন্ত।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here