Latest: business news News : ধনতেরসে শেয়ার বাজারের কী অবস্থা? জানুন এক ক্লিকে… – stock market today: sensex and nifty index rebound on 13 november 2020 after a day’s pause

Latest: business news News : ধনতেরসে শেয়ার বাজারের কী অবস্থা? জানুন এক ক্লিকে… – stock market today: sensex and nifty index rebound on 13 november 2020 after a day’s pause

এই সময় ডিজিটাল ডেস্ক: গতকালের ধাক্কার পরে ফের ঘুরে দাঁড়াল ভারতীয় শেয়ার বাজার। শুক্রবার ওষুধ, ধাতু এবং রাষ্ট্রায়ত্ত ব্যাংকের শেয়ার ঘিরে লগ্নিকারীদের মধ্যে উৎসাহ ছিল সবথেকে বেশি। এদিন বাজার খোলার সময় গতকালের তুলনায় সূচক বেশ কিছুটা নীচেই ছিল। কিন্তু ICICI ব্যাংক, অ্যাক্সিস ব্যাংক এবং স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার মতো হেভিওয়েট ব্যাংক এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মতো সংস্থার শেয়ার কেনার জন্য লগ্নিকারীরা স্বল্প মাত্রায় আগ্রহ দেখানোয় উপরে উঠতে শুরু করে গ্রাফ। এক সময় BSE সেনসেক্স দিনের সর্বনিম্ন স্তর থেকে ৪৬৯ পয়েন্ট পর্যন্ত বেড়েছিল। এদিকে, এক সময় ১২,৬০৭ পর্যন্ত নীচে নেমে গিয়েছিল নিফটি। ক্ষত সামলে এক সময় ১২,৭৩৫.৯৫ পয়েন্ট স্পর্শ করে সূচক।

দিনের অন্তিম পর্ব পর্যন্ত এই বৃদ্ধি ধরে রাখা সম্ভব হয়নি। বাজার বন্ধ হওয়ার সময় সেনসেক্স ০.২ শতাংশ বা ৮৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ৪৩,৪৩৩ পয়েন্ট। আর নিফটি ৫০ সূচক গত দিনের তুলনায় ০.২৩ শতাংশ বা ২৩ পয়েন্ট বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১২,৭২০ পয়েন্ট।

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের ১১টি ক্ষেত্রের মধ্যে ন’টিই বাজার বন্ধ হওয়ার সময় ছিল গ্রিন জোনে। এর মধ্যে সবথেকে বেশি বৃদ্ধি পেয়েছে নিফটি মেটাল সূচক। বৃদ্ধির পরিমাণ ১.৫ শতাংশ। এছাড়া নিফটি ফার্মা, PSU ব্যাংক, রিয়্যালিটি এবং ব্যাংক সূচক ০.৬ শতাংশ থেকে ১.২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর সবথেকে বেশি লোকসানের শিকার হয়েছে নিফটি মিডিয়া। সূচক পড়েছে প্রায় ১ শতাংশ।

তুলনামূলকভাবে এদিন মিড অ্যান্ড স্মল ক্যাপিটাল সংস্থাগুলির শেয়ার কেনার প্রতি লগ্নিকারীদের উৎসাহ ছিল সবথেকে বেশি। নিফটি মিড ক্যাপ ১০০ সূচক প্রায় ১ শতাংশ এবং নিফটি স্মল ক্যাপ ১০০ সূচক ০.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন: FD-তে বছরে ৮.৭৫% সুদ দিচ্ছে এই সরকারি কোম্পানি, জানতে ক্লিক করুন…

নিফটিতে এদিন Eicher Motors-এর শেয়ারের দাম সবথেকে বেশি বেড়েছে। বাজার বন্ধ হওয়ার সময় ৭.৫ শতাংশ বৃদ্ধি পেয়ে প্রতি শেয়ারের দাম দাঁড়ায় ২,৫২৬ টাকা। উল্লেখ্য, সম্প্রতি শেষ হওয়া ত্রৈমাসিকে ৩৬১ কোটি টাকা মুনাফা করেছে এই গাড়ি কোম্পানিটি। এর আগের ত্রৈমাসিকে তাদের মুনাফার পরিমাণ ছিল মাত্র ১২ কোটি টাকা। এছাড়া বাজাজ ফিনসার্ভ, কোল ইন্ডিয়া, টাটা স্টিল, Divi’s Labs, অ্যাক্সিস ব্যাংক, বাজাজ ফিন্যান্স, ICICI ব্যাংক, JSW স্টিল এবং গ্রাসিম ইন্ডাস্ট্রিজের শেয়ারের দর বেড়েছে ১.৬ শতাংশ থেকে ৩.৭ শতাংশ।

অন্যদিকে, টাটা মোটরস, L&T, HDFC, HDFC ব্যাংক, UPL, আদানি পোর্টস, ইন্ডিয়ান অয়েল, SBI লাইফ এবং ভারতী এয়ারটেলের মতো হেভিওয়েট সংস্থার শেয়ারের দর এদিন পড়ে গিয়েছে।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here