ঢাকাSaturday , 10 September 2022
  1. Финтех
  2. অফবিট
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. খেলা
  6. গ্যাজেটস
  7. চাষবাস
  8. জাতীয়
  9. ধর্মকথা
  10. ফিচার
  11. বায়োডাটা
  12. বিজ্ঞান ও পরিবেশ
  13. বিনোদন
  14. বিশেষ খবর
  15. ব্লগ

১০ সেপ্টেম্বর এনডিপির ৩৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী

Link Copied!

আজ ১০ সেপ্টেম্বর ২০২২ শনিবার ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি'র ৩৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী। দলটি এমন একটি সময় ৩৩ বছরে পা রাখলো যখন বাংলাদেশে নির্বাচনের বাতাস বইতে শুরু করেছে, ইউক্রেন – রাশিয়া যুদ্ধের কারণে সারাবিশ্বে অর্থনৈতিক মন্দার সময় যাচ্ছে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি,দফায় দফায় ভোজ্যতেলের মূল্যবৃদ্ধি, দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে এবং পরিবহনে ভাড়া বৃদ্ধির কারণে সাধারণ মানুষ দিশেহারা হয়ে পড়েছে।এছাড়াও দেশের উত্তরাঞ্চল, সিলেট, সুনামগঞ্জ ও বিভিন্ন জেলায় বন্যাকবলিত হয়ে লক্ষ লক্ষ মানুষ সীমাহীন দূর্ভোগে পড়েছেন। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছে, সাধারণ মানুষ। তাদের পাশে দেশপ্রেমিক সকল নাগরিকদের দাঁড়ানোর আহবান জানান দলটি।

গণতন্ত্রের গভীর সংকটে ৩৩ বছর পূর্বে ন্যায় বিচার, গণতন্ত্র, দূর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে দেশপ্রেমিক জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধকে প্রতিষ্ঠা করার লক্ষ্যে মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে এনডিপি আত্মপ্রকাশ করেছিল।

সাধারণ মানুষের অধিকার প্রতিষ্ঠা করার লক্ষ্যে ১৯৮৯ সালের ১০ সেপ্টেম্বর দেশবরেণ্য সাংবাদিক ও রাজনীতিক জননেতা আনোয়ার জাহিদের নেতৃত্বে এনডিপি‘র প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠাকালিন সময়ে বর্তমান চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে দলের দুর্যোগ সময়ে খোন্দকার গোলাম মোর্ত্তজা এনডিপি‘র চেয়ারম্যান নির্বাচিত হন। এনডিপির মহাসচিবের দায়িত্ব পালন করেছিলেন একসময়ের প্রখ্যাত শ্রমিক নেতা আলমগীর মজুমদার, প্রেসিডিয়াম সদস্য হাবিবুর রহমান চৌধুরী, শ্রম বিষয়ক সম্পাদক মোঃ আলম সহ এনডিপি পরিবারের যে সমস্ত সদস্য এই দলের সাথে সম্পৃক্ত ছিল, তাদের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত এবং তাদের শূন্যতা আমরা আজ ও অনুভব করছি। দলের প্রতিষ্ঠাতাদের শুন্যস্থান কখনো পূরণ হবে না।

২০১৪ সালে এনডিপি‘র ২৫ বছর বেশ জাকজমকভাবে উৎযাপিত হয়। এর কিছুদিন পরই আবারো দলে সংকট দেখা দেয়। সেই সংকট কাটিয়ে বর্তমানে এনডিপি সারা দেশব্যাপী শক্তিশালী সংগঠনে পরিনত হচ্ছে। জাতীয় রাজনীতিতে দলটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তৃণমূল থেকে উঠে আসা সাবেক ছাত্রনেতা ও কারা নির্যাতিত নেতা মো. মঞ্জুর হোসেন ঈসা দলটির মহাসচিব হিসাবে দায়িত্ব পালন করছে।

এনডিপি অর্থায়নে ও ক্ষমতায়নে বিশ্বাসী নয় বরং কর্মে বিশ্বাসী। তাই এনডিপি’র নেতৃত্ব বাছাই হয় কর্ম দিয়ে। দলটির বর্তমান চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা একজন বীর মুক্তিযোদ্ধা, সাবেক জাসদ ছাত্রনেতা, বাকশালী দ্বারা নির্যাতিত রক্ষী বাহিনীর হাতে গুলী খাওয়া, গণতন্ত্রের জন্য বিভিন্ন সরকার দ্বারা কারাবরণ কারী, বাহু বলে নয় মেধায় বিশ্বাসী, ধর্মীয় মূল্যবোধে বিশ্বাসী।মুক্তিযোদ্ধা খন্দকার গোলাম মোর্ত্তজা বিশেষ ব্যক্তিত্বের অধিকারী, ব্যক্তিত্বকে ছাড় দিয়ে নেতৃত্বের সামনে আসা পছন্দ করেন না।

দেশ ও জাতির অধিকার নিয়ে লড়াই করে সুদীর্ঘ ৩২ টি বছর দলটিকে কালিমার হাত থেকে রক্ষা করে সুন্দর ভাবে এগিয়ে নিয়ে যাচ্ছেন তিনি। তারই প্রমাণ স্বরূপ জনগণের ন্যায্য অধিকার আদায়ের আন্দোলনে একক ভাবে বিদ্যুৎ,গ্যাসের মূল্য বৃদ্ধি এবং নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন করে যাচ্ছেন। গণতন্ত্র ও ভোটার অধিকার প্রতিষ্ঠায় রাজপথে সবসময়  সরব রয়েছে দলটি।

ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি- এনডিপির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা ও মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা এনডিপি’র ৩৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে দুর্নীতি-দুবৃত্তায়নের বিরুদ্ধে সংগ্রাম চালিয়ে যাবার আহবান জানান।

এনডিপি'র ৩৩ তম প্রতিষ্ঠাবার্ষিকীর ডাক হচ্ছে " আমার ভোট, আমার অধিকার, এই অধিকার খর্ব করতে কাউকে দেব না । "

১০ সেপ্টেম্বর ,২০২২ শনিবার এনডিপির দলীয় কার্যালয় আলোকসজ্জা, ভোর ৬ টায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ১১ টায় আলোচনা ও কেক কাটা কর্মসূচী গ্রহন করেছে। এছাড়া এনডিপি’র কেন্দ্রীয় কমিটি জেলা ও মহানগর কমিটিসহ সকলকে এনডিপির প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচি পালনের জন্য আহবান জানানো হয়।

দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ১০ সেপ্টেম্বর, ২০২২ শনিবার  সকাল ১১ টায় নয়াপল্টনস্থ জননেতা আনোয়ার জাহিদ মিলনায়তনে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এনডিপি চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা খোন্দকার গোলাম মোর্ত্তজার সভাপতিত্বে ও মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা'র সঞ্চালনায় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভাষা সৈনিক মো. মঞ্জুরুল হক সিকদার, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মিজানুর রহমান মিজু , এনডিপির প্রেসিডিয়াম সদস্য নাজমুন নাহার মিনতি, মোহাম্মদ শহীদুল্লাহ প্রিন্স, অনামিকা আজমী, ভাইস চেয়ারম্যান রাজু আহমেদ, শাহজাদী আয়েশা সিদ্দিকা, যুগ্ম মহাসচিব হায়াত মাহমুদ, অর্থসম্পাদক এডভোকেট মোঃ ফরিদউদ্দীন ভূঁইয়া, সহকারী মহাসচিব আশরাফুল ইসলাম খোকন, ঢাকা মহানগর সদস্য সচিব আবদুর রহিম জাহিদ প্রমুখ।