ঢাকাSaturday , 10 September 2022
  1. Финтех
  2. অফবিট
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. খেলা
  6. গ্যাজেটস
  7. চাষবাস
  8. জাতীয়
  9. ধর্মকথা
  10. ফিচার
  11. বায়োডাটা
  12. বিজ্ঞান ও পরিবেশ
  13. বিনোদন
  14. বিশেষ খবর
  15. ব্লগ

সরকারের কর্মসংস্থান কর্মসূচির মজুরি বিতরণ করবে নগদ

Link Copied!

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে ‘অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি)’ প্রকল্পের আওতায় দেড় লাখ শ্রমিকের দৈনিক মজুরি বিতরণ করবে বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস নগদ। 

সম্প্রতি, এ লক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, নগদ লিমিটেড এবং বাংলাদেশ ডাক অধিদপ্তর-এর মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক জনাব মোঃ আতিকুল হক এবং নগদ এর  চিফ বিজনেস অফিসার জনাব শেখ আমিনুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন। এসময় নগদ-এর ডেপুটি জেনারেল ম্যানেজার জনাব তানভীর চৌধুরী সহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

দেশের তিনটি বিভাগের ১৮ টি জেলার ১১৪টি উপজেলায় ১ লাখ ৪৬ হাজারের বেশী শ্রমিকের দৈনিক মজুরি পৌঁছে যাবে শ্রমিকের নগদ একাউন্টে। প্রতি শ্রমিকের জন্য দৈনিক মজুরি ৪০০ টাকা হিসাবে বিতরন করা হবে। ২০২২-২০২৩ সালে দুই পর্যায়ে ৮০ দিনের মজুরি এসব কর্মক্ষম বেকার শ্রমিকরা তাদের নগদ অ্যাকাউন্টে পেয়ে যাবেন। এই মজুরির অর্থের সাথে ক্যাশ আউট চার্জ দিয়ে দেওয়া হবে। ফলে উপকারভোগীরা এই টাকা বাড়ির কাছের নগদ উদ্যোক্তার কাছ থেকে কোন খরচ ছাড়াই ক্যাশআউট করে নিতে পারবেন।  

‘অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি)’ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর পরিচালনা করে থাকে। এটি সরকারের অন্যতম সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার কার্যক্রম। এই কর্মসূচীর ভেতর দিয়ে অসহায় ও কাজ করতে সক্ষম এমন জনগোষ্ঠীকে আর্থিক নিরাপত্তার আওতায় আনা হয়। এ ছাড়া গ্রামীণ অবকাঠামো নির্মাণ, মেরামত, সংস্কার, রাস্তা, ড্রেন, বাজার পরিষ্কার ইত্যাদি কাজে ভূমিকা রাখে।

এই চুক্তি সাক্ষর উপলক্ষে নগদ এর  চিফ বিজনেস অফিসার জনাব শেখ আমিনুর রহমান বলেছেন, ‘নগদ শুরুথেকেই সরকারের বিভিন্ন সামাজিক নিরাপত্তার ভাতা প্রদাণ করে আসছে। এ ব্যাপারে আমরা স্বচ্ছতা নিশ্চিত করার জন্য আপোষহীন। নগদ সব ধরণের ভাতা বিতরণে দক্ষতা অর্জন করেছে। ফলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় আমাদের ওপর আস্থা  রেখেছেন।’

'নগদ' এর মাধ্যমে প্রাথমিক শিক্ষা উপবৃত্তির শতভাগ বিতরন করা হয়ে থাকে। এ ছাড়া সামাজিক নিরাপত্তা ভাতার ৭৫ শতাংশই ‘নগদ’ বিতরণ করে। বয়স্ক ভাতা, বিধবা ভাতা, বেদে জনগোষ্ঠীর উন্নয়ন ভাতা, হিজড়া জনগোষ্ঠীর উন্নয়ন ভাতা, চা শ্রমিকদের জীবনমান উন্নয়ন ভাতা, অনগ্রসর জনগোষ্ঠীর উন্নয়ন ভাতা, প্রতিবন্ধী ভাতা, প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের ভাতা, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ভাতা, কারিগরি শিক্ষা বিভাগ ভাতা, কারিগরি শিক্ষা অধিদপ্তর এর ভাতা, মাননীয় প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতাধীন উপবৃত্তি ‘নগদ’-এর মাধ্যমে প্রদান করা হয়েছে। 

এ ছাড়া অর্থ মন্ত্রণালয়ের অধীনে সামাজিক উন্নয়ন ফাউন্ডেশনে কোভিড-১৯-এ ক্ষতিগ্রস্থ ২ লাখ ৫০ হাজার সদস্যকে সরকারী প্রণোদনার টাকা সফলতার সাথে প্রদান করা হয়েছে নগদ-এর মাধ্যমে। সম্প্রতি করোনা পরিস্থিতিতে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত আর্থিক সহায়তার প্রায় ১৭ লক্ষ এবং পর্যায়ক্রমে আরো ১৪ লক্ষ পরিবারকে ভাতা বিতরণ করেছে নগদ। এ ছাড়াও বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবের ৯০তম ও ৯১তম জন্মবার্ষিকীতে যথাক্রমে প্রায় ১৩০০ জন এবং ২০০০ জন দুস্থ নারীদের মাঝে 'নগদ' সুনামের সাথে ভাতা প্রদান কার্যক্রম সম্পন্ন করেছে।