Latest: প্রয়াত মনু মুখোপাধ্যায় | West Bengal News 24

Latest: প্রয়াত মনু মুখোপাধ্যায় | West Bengal News 24

বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়

বছর শেষের আগে ফের ধাক্কা বাংলা বিনোদন জগতে। চলে গেলেন বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়। অনেক দিন ধরেই অসুস্থ ছিলেন এই শিল্পী, ভুগছিলেন হৃদযন্ত্রের সমস্যায়। । রবিবার সকালে চলে গেলেন এই প্রবীন অভিনেতা। বয়স হয়েছিল ৯০ বছর। তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে আর্টিস্ট ফোরামের তরফে।

১৯৩০ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন মনু মুখোপাধ্যায়। জন্মসূত্রে তাঁর নাম সৌরেন্দ্রনাথ,কিন্তু ডাক নামেই বিখ্যাত তিনি। ১৯৪৬ সালে ভারতী বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাস করেন, এরপর মহারাজা মণীন্দ্র চন্দ্র কলেজ থেকে আইএ পাস করেন।

ছোটবেলা থেকেই অভিনয়ের প্রতি প্রবল ঝোঁক ছিল তাঁর। অল্প বয়সে পাড়ার নাটকের দলে মহিলা চরিত্রে অভিনয় করতেন। ১৯৫৭ সালে বিশ্বরূপায় যোগ দেন প্রম্পটার হিসেবে। ক্ষুধা নাটকে ঘটনাচক্রে কালী বন্দোপাধ্যায়ের পরিবর্ত শিল্পী হিসেবে অভিনয়ের সুযোগ পেয়েছিলেন মনু মুখোপাধ্যায়। এরপর ধীরে ধীরে উত্তরনের গল্প।

আরও পড়ুন: রোশানের কটাক্ষেই কি নিজেকে বদলে ফেললেন শ্রাবন্তী?

মনু মুখোপাধ্যায় প্রথম অভিনীত ছবি মৃণাল সেনের ‘নীল আকাশের নীচে’। সেই ছবির কেন্দ্রীয় চরিত্রে ছিলেন কালী বন্দ্যোপাধ্যায়। তিনিই পরিচালকের কাছে নিয়ে গিয়েছিলেন মনু মুখোপাধ্যায়কে। এরপর বিশ্ববিখ্যাত পরিচালক সত্যজিত রায়, রোন্যান্ড জোফির সঙ্গে কাজ করেছেন প্রয়াত অভিনেতা।

সত্যজিত রায়ের জয় বাবা ফেলুনাথে মছলিবাবার চরিত্রে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা পান তিনি।

 

সুত্র: Hindustan times বাংলা



Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here