Latest: রাজ কাপুর-দিলীপ কুমারের আদি বাড়ির দাম জানালো পাকিস্তান

Latest: রাজ কাপুর-দিলীপ কুমারের আদি বাড়ির দাম জানালো পাকিস্তান

ভারতীয় সিনেমার দুই কিংবদন্তি রাজ কাপুর ও দিলীপ কুমার। দুজনেরই পূর্বপুরুষের বাড়ি পাকিস্তানে। ভারত বিভক্তের কারণে তাদের পূর্বপুরুষের ভিটা পড়েছে পাকিস্তানে। এবার সেই বাড়ি দুটির দাম নির্ধারণ করলো পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রশাসন। দিলীপ কুমারের পৈতৃক ভিটের দাম নির্ধারণ করা হয়েছে ৮০ লাখ ৫৬ হাজার টাকা। তার পাশেই অবস্থিত রাজ কাপুরের জন্মভিটের দাম নির্ধারণ করা হয়েছে দেড় কোটি টাকা।

১৯২২ সালের ১১ ডিসেম্বর অবিভক্ত ভারতের কিসসা খাওয়ানি বাজারে জমিদার তথা ফলের ব্যবসায়ী লালা গুলাম সারওয়ার খানের ঘরে জন্মগ্রহণ করেন মুহাম্মদ ইউসুফ খান ওরফে দিলীপ কুমার। তার দুই বছর পর অর্থাৎ ১৯২৪ সালের ১৪ ডিসেম্বর পাশের কাপুর হাভেলিতে জন্ম হয় রাজ কাপুরের।

প্রায় সমবয়সী ছিলেন এই দুই তারকা। ছোটবেলা থেকেই ছিল দু’জনের বন্ধুত্ব। সেই বন্ধুত্ব পরে বলিউডে এসে আরো পাকাপোক্ত হয়। পাকিস্তানের অন্যতম ব্যস্ত জায়গা কিসসা খাওয়ানি বাজার। সেখানেই প্রায় ১০০ বছর ধরে রয়েছে বাড়ি দু’টি। একাধিকবার বাড়ি দু’টি অবৈধভাবে ভেঙে অত্যাধুনিক শপিং মল করার চেষ্টা হয়েছে।

আরও পড়ুন : শিক্ষার্থীর পরীক্ষার প্রবেশপত্রে বাবা হাশমি, মা সানি!

অভিযোগ রয়েছে, এর আগে কাপুর হাভেলির বর্তমান মালিক আলি কাদার বাড়ি বিক্রির চেষ্টা করেন। তবে অভিযোগ অস্বীকার করে তিনি জানান, বিক্রির চেষ্টা নয় বরং প্রশাসনের কাছে ঘুরে ঘুরে এই বাড়ি দু’টির দায়িত্ব সরকারকে নেওয়ার অনুরোধ জানিয়েছিলেন তিনি।

জানা গেছে, আলি কাদার কাপুর হাভেলির জন্য ২০০ কোটি টাকা দাম হেঁকেছিলেন। কিন্তু তার বদলে পাকিস্তান সরকারের প্রত্নতত্ত্ব বিভাগের পক্ষ থেকে ২ কোটি টাকার বেশি মূল্যে বাড়ি দু’টি কেনার অনুরোধ জানানো হয়েছে।

আরও পড়ুন : হোটেলে রোমান্সে মজেছেন শাকিব-মাহি

উল্লেখ্য, স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে দু’টি বাড়িকেই পাকিস্তানের ‘ন্যাশনাল হেরিটেজ’ ঘোষণা করা হয়েছিল। এছাড়া মৃত্যুর আগে রাজ কাপুরের উত্তরসূরি ঋষি কাপুর তাদের পৈতৃক ভিটেতে মিউজিয়াম তৈরির অনুরোধ করেছিলেন।



Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here