ঢাকাTuesday , 6 September 2022
  1. Финтех
  2. অফবিট
  3. অর্থনীতি
  4. আন্তর্জাতিক
  5. খেলা
  6. গ্যাজেটস
  7. চাষবাস
  8. জাতীয়
  9. ধর্মকথা
  10. ফিচার
  11. বায়োডাটা
  12. বিজ্ঞান ও পরিবেশ
  13. বিনোদন
  14. বিশেষ খবর
  15. ব্লগ

গাজায় ৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর করলো হামাস

ওয়েবডেস্ক
September 6, 2022 4:20 am
Link Copied!

হামাস শাসিত গাজায় পাঁচ ফিলিস্তিনির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এর মধ্যে দুইজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে ইসরায়েলকে সহযোগিতা করার কারণে। প্রায় পাঁচ বছর পর রোববার এই প্রথম মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।

আল-জাজিরা হামাস এক বিবৃতিতে জানিয়েছে, ‘যাদেরকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে তাদের বিস্তারিত তথ্য প্রকাশ করেছে সংগঠনটি।

ইউরোপ ও আমেরিকায় নিষিদ্ধ হামাস। তারা ইরানপন্থী সংগঠনটিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে। মৃত্যুদণ্ড প্রসঙ্গে সংগঠনটি এক বিবৃতিতে জানিয়েছে, রোববার ভোরে ওই মৃত্যুদণ্ডগুলো কার্যকর করা হয়। এরমধ্যে তিন জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা ছিল এবং দুই জন ইসরায়েলকে সহযোগিতা করেছিল।’

হামাস দাবি করেছে, মৃত্যুদণ্ড কার্যকরের আগে অভিযুক্তদের আত্মপক্ষ সমর্থনের সব ধরনের অধিকার দেয়া হয়েছিল। ইসরায়েলকে সহযোগিতার অভিযোগে হামাস সম্প্রতি বেশ কয়েকজনকে মৃত্যুদণ্ড দিয়েছে। কিন্তু সংগঠনটি সর্বশেষ ২০১৭ সালে কারও মৃত্যুদণ্ড কার্যকর করেছিল। সে হিসেবে রোববার প্রায় ৫ বছর পর মৃত্যুদণ্ড কার্যকর করলো। ইরানপন্থী সংগঠনটি নিজেও ইরানের মতো প্রকাশ্যে ফাঁসি দিতে পছন্দ করে।

ফিলিস্তিনের দুই অংশের একাংশ গাজা রয়েছে হামাসের অধীনে। অপরদিকে পশ্চিম তীর রয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষের অধীনে। সেখানকার প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। পশ্চিম তীরে সাম্প্রতিক সময়ে কোনো মৃত্যুদণ্ড দেয়া হয়নি। মাহমুদ আব্বাস নিজেও জাতিসংঘের মৃত্যুদণ্ডবিরোধী চুক্তিতে স্বাক্ষর করেছেন।