Latest: Diwali 2020: Diwali 2020: বাড়ির দুয়ার সাজিয়ে আহ্বান করুন মহালক্ষ্মীকে, কেমন করে কাটাবেন? রইল টিপস… – diwali 2020: how to celebrate diwali at home

Latest: Diwali 2020: Diwali 2020: বাড়ির দুয়ার সাজিয়ে আহ্বান করুন মহালক্ষ্মীকে, কেমন করে কাটাবেন? রইল টিপস… – diwali 2020: how to celebrate diwali at home

এই সময় ডিজিটাল ডেস্ক:দীপাবলি আলোর উৎসব। সমগ্র ভার ও নেপাল জুড়ে পালন করা হয় পাঁচ দিনের এই উৎসব। শুধু তাই নয়, সারা বিশ্বের বিভিন্ন প্রান্তেই চল রয়েছে এই উৎসবের। ধনতেরাস থেকে শুরু হয় উৎসবের। শেষ হয় ভাইফোঁটায়। হিন্দু ছাড়াও জৈন, শিখ, বৌদ্ধ সম্প্রদায়ের মধ্যে চল রয়েছে এই উৎসবের। শাস্ত্রমতে হিন্দু বর্ষপঞ্জির কার্তিক মাসের অমাবস্যা তিথিতে উদযাপিত হয় দিওয়ালি। সেই সঙ্গে অনেকেই এই তিথিতে মহালক্ষ্মীর পুজো করেন।

শনিবার বাঙালির দীপাবলি আর সারা দেশের দিওয়ালি (Diwali 2020)। একই দিনে আবার কালী পুজো (Kali Puja 2020)। কোভিড আবহে পরিবর্তিত পরিস্থিতির কথা মাথায় রেখে প্রয়োজন না থাকলে যেমন বাইরে বের হওয়া উচিত নয়, পরামর্শ বিশেষজ্ঞদের। তেমনই সুস্থ থাকার তাগিদে বাজিও না হয় এবার ত্যাগ করলেন। উৎসবের আনন্দ তো এবার একটু অন্যভাবেও উপভোগ করা যায়। সারা ঘরের মতো বাড়ির দুয়ারখানিও সাজিয়ে তুললেন। রইল কিছু টিপস…

ফুলের আলপনা
ধনতেরাসের দিন অনেক বাড়িতেই লক্ষ্মী-গণেশের পুজো হয়। তাই ফুল, আম শাখা দিয়ে এদিন বাড়িতেই সুন্দর করে আলপনা দিন। এছাড়াও ফুলের মালায় সাজিয়ে নিন বাড়ি। প্রথামতো মাঝে একটা করে আমপাতা ঝুলিয়ে দিতে পারেন। এছাড়াও ফুল দিয়েই আলপনা আঁকুন মেঝেতে। চারপাশে সুন্দর করে সাজিয়ে নিন মাটির প্রদীপ। মাটির ঘট বসিয়ে তার চারপাশেও ফুল দিয়ে আলপনা দিতে পারেন।

রঙিন প্রদীপ
অনেকেই আজও সাবেকি নিয়মেই সজাতে চান বাড়ি। আর্টিফিশিয়াল প্রদীপ বা মোমবাতির থেকে মাটির প্রদীপই বেশি পছন্দ তাঁদের। আজকাল বিভিন্ন রঙ ও বিভিন্ন ডিজাইনের মাটির প্রদীপ পাওয়া যায় বাজারে। অনেক সময় প্রদীপের মধ্যে বসানো থাকে মোমবাতি। তেল, সলতে দিয়ে জ্বালতে না চাইলে এগুলো কিনে নিতে পারেন। ঝক্কিও কম, আবার মাটির প্রদীপের সাবেকিয়ানাও রইল। তবে তেলের প্রদীপের উজ্জ্বলতা কিন্তু অনেক বেশি।

প্রদীপ, মোমবাতি কিংবা টুনি লাইট
আলোর উৎসবে আলোর রোশনাই তো থাকবেই। প্রদীপ, মোমবাতি কিংবা টুনি লাইট, যা দিয়েই বাড়ি সাজান না কেন। কিছুটা দরজার চারপাশেও লাগিয়ে দেবেন। চাইলে তার সামনে ফটোশুটও সেরে ফেলতে পারেন।

গাছ দিয়ে সাজান
অনেকের বাড়িতেই ছোট ছোট টবে গাছ থাকে। সেগুলোকে বচ্ছরকার এই দিনে দরজার সামনে রেখে দিন। দেখবেন চেনা দুয়ারও সুন্দর হয়ে উঠবে। নতুনত্বের আভাস মিলবে।

এই সময় ডিজিটালের লাইফস্টাইল সংক্রান্ত সব আপডেট এখন টেলিগ্রামে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এখানে।

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here