Latest: এক সবজিতেই সারবে জ্বর-ঠাণ্ডা-কাশি | West Bengal News 24

Latest: এক সবজিতেই সারবে জ্বর-ঠাণ্ডা-কাশি | West Bengal News 24

এক সবজিতেই সারবে জ্বর-ঠাণ্ডা-কাশি

যদি আপনি স্বাস্থ্যকর জীবনযাপন, নিয়মিত শরীরচর্চা ও পুষ্টিকর খাবার গ্রহণের কথা চিন্তা করেন, তবে অবশ্যই পাতে রাখুন চিচিঙ্গা। কারণ এর মাধ্যমে যেকোনো অসুখ-বিসুখ থেকে দূরে থাকা সম্ভব। এই সবজি দিয়ে ভাজি, মাছ দিয়ে রান্না ইত্যাদি খেতে দারুণ লাগে।

চিচিঙ্গায় রয়েছে ভিটামিন-সি ও অ্যান্টিঅক্সিডেন্ট, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আমাদের শরীরের জন্য খুবই উপকারী এই সবজিতে। তাই খাবারের তালিকায় চিচিঙ্গা রাখার মানে হলো, সুস্থতার দিকে একধাপ এগিয়ে যাওয়া।

এছাড়াও শরীর ভালো রাখতে পাতে রাখুন মৌসুমী সব সবজি ও ফল। খাবার গ্রহণে একটু সচেতন হলেই অসুখ-বিসুখ রুখে দেয়া সম্ভব। নিজের পাশাপাশি পরিবারের অন্যান্য সদস্যর সুস্থতা নিশ্চিত করতে তাই পুষ্টিকর খাবার গ্রহণ করুন।

চিচিঙ্গা এমন একটি সবজি যা বারোমাস পাওয়া যায়। পরিচিত সবজি হলেও অনেকেই খেতে পছন্দ করেন না। জানেন কি? ছোট এই সবজির রয়েছে অনেক গুণ।

চলুন এবার চিচিঙ্গার উপকারিতা সম্পর্কে জেনে নেয়া যাক-

১. রক্তচাপ কমিয়ে নার্ভাস সিস্টেমকে সুস্থ রাখা ও হৃৎস্পন্দন ঠিক রাখতে সাহায্য করে চিচিঙ্গা। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে, তাই কার্ডিওভাস্কুলার সিস্টেমকে সুস্থ রাখে।

২. চিচিঙ্গাতে পুষ্টিগুণ বেশি ও ক্যালরি কম থাকায় এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণে খুব ভালো এক সবজি। তাই আপনার খাদ্য তালিকায় এই সবজি থাকা একান্ত জরুরি।

আরও পড়ুন: শীতকালে গরম দুধের সাথে খেজুর খেলে , আপনি এই সমস্যাগুলি থেকে চিরতরে মুক্তি পাবেন

৩. চিচিঙ্গায় আছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও ফসফরাসের মতো প্রচুর মিনারেল, যা হাড় ও দাঁত মজবুত করে।

৪. চিচিঙ্গা কফ-কাশি দূর করে শ্বাস-প্রশ্বাসের জটিলতা কমায়। কফ ও সর্দিতে টক্সিন, বাইরের ক্ষতিকর উপাদান আটকে বড় ধরনের রোগ সৃষ্টি করে। এ থেকে রেহাই দেয় চিচিঙ্গা।

৪. আবহাওয়া পরিবর্তনের সঙ্গে জ্বরে আক্রান্তের ঘটনা প্রায়ই ঘটে। চিচিঙ্গা এসব জ্বর দ্রুত সারিয়ে তুলতে সহায়তা করে।

৫. যেসব শিশু হজমের সমস্যায় ভোগে, তাদেরকে চিচিঙ্গার তরকারি খাওয়ালে দ্রুত সেরে উঠবে। এতে প্রচুর আঁশ থাকে বলে কোষ্ঠকাঠিন্য দূর করতেও সহায়তা করে এটি। তাই হজমের সমস্যায় যারা ভুগছেন, তারা এই সবজি নিয়মিত খেতে পারেন।

৬. চিচিঙ্গা খেলে অ্যাসিডিটি প্রতিরোধ করা সম্ভব। গ্যাস্ট্রিকের সমস্যা, পেপটিক আলসার সারাতেও সাহায্য করে চিচিঙ্গা।

গবেষণায় দেখা গেছে, চিচিঙ্গাতে অ্যান্টিবায়োটিক উপাদান রয়েছে। এছাড়া এতে ভিটামিন-সি ও অ্যান্টিঅক্সিডেন্টও আছে অনেক, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই চিচিঙ্গা স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

 

 Read on the original site 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here