Latest: করোনা আক্রান্তদের মধ্যে বাড়ছে মনোরোগের ঝুঁকি: গবেষণা

Latest: করোনা আক্রান্তদের মধ্যে বাড়ছে মনোরোগের ঝুঁকি: গবেষণা

করোনা আক্রান্তদের মধ্যে বাড়ছে মনোরোগের ঝুঁকি: গবেষণা - West Bengal News 24

করোনা আক্রান্তদের মধ্যে বিষন্নতা, ভুলে যাওয়ারে মতো মনোরোগ এবং মস্তিষ্কে রক্তক্ষরণের ঝুঁকি বাড়ছে বলে দাবি করছেন যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

গবেষণায় দেখা গেছে, করোনা সংক্রমিতদের এক-তৃতীয়াংশের মধ্যে মানসিক বা স্নায়ুবিক সমস্যা নতুন করে তৈরি হয়েছে অথবা আগের সমস্যা আরও প্রকট হয়েছে।

তবে, হাসপাতাল বা আইসিইউতে যারা ভর্তি ছিলেন, তাদের ক্ষেত্রে এই ঝুঁকির মাত্রা আরও বেশি বলে গবেষকরা জানিয়েছেন। মানসিক চাপ বৃদ্ধি এবং করোনাভাইরাস সরাসরি মস্তিষ্কে প্রভাব ফেলায় এমনটি হয়েছে বলে মনে করছেন তারা।

আরও পড়ুন : তরমুজের খোসারও আছে উপকারিতা!

গবেষক দল যুক্তরাষ্ট্রের পাঁচ লাখের বেশি করোনা আক্রান্তের চিকিৎসা নথি পর্যালোচনা করে তাদের বহুল প্রচলিত মনোরোগগুলোতে আক্রান্ত হওয়ার আশঙ্কা কতোটা তা জানার চেষ্টা করেছিলেন। তাদের তালিকায় ছিলো: মস্কিষ্কে রক্তক্ষরণ, পারকিনসন্স, গিলিয়ান-ব্যারি সিনড্রোম (এক ধরনের ফ্লু-জনিত উপসর্গ), ভুলে যাওয়া, ভাবের অসঙ্গতি, উদ্বেগ অসঙ্গতির মতো রোগের নাম।

গবেষণা থেকে, করোনা আক্রান্তদের উদ্বেগ এবং ভাবের অসঙ্গতিতে ভুগতে দেখা গেছে সবচেয়ে বেশি। খুবই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার চাপ থেকে এসব পার্শ্বপ্রতিক্রিয়া হয়ে থাকতে পারে বলে ধারণা গবেষকদের।

এছাড়াও করোনাভাইরাসের সংক্রমণের ফলে মানবদেহে যে শারীরিক প্রতিক্রিয়া তার ফলাফল হিসেবে স্ট্রোক ও ভুলে যাওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে গবেষণায় দাবি করা হয়েছে।

কিন্তু, পারকিনসন্স বা গিলিয়ান-ব্যারি সিনড্রোমের ঝুঁকি বাড়ানোর সঙ্গে করোনার কোনো যোগসূত্র পাননি গবেষকরা।

 Read on the original site 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here