Latest: ipl latest news: গড়াপেটার সুযোগ নয়! IPL নিয়ে বোর্ডের বড় পদক্ষেপ – ipl 2020: bcci deals with sportradar to curb match fixing in the tournament

Latest: ipl latest news: গড়াপেটার সুযোগ নয়! IPL নিয়ে বোর্ডের বড় পদক্ষেপ – ipl 2020: bcci deals with sportradar to curb match fixing in the tournament

এই সময় ডিজিটাল ডেস্ক: আগামী শনিবার IPL-এর উদ্বোধন। প্রথম ম্যাচে মুখোমুখি রহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স এবং মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। সব দলের ক্রিকেটারদের পাশাপাশি চূড়ান্ত প্রস্তুতি খতিয়ে দেখতে UAE পৌঁছে গিয়েছেন BCCI সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এবং IPL চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল। করোনা সতর্কতা ছাড়াও এবার IPL-কে ম্যাচ ফিক্সিংয়ের ‘কুনজর’ থেকে রক্ষা করতে বদ্ধপরিকর ভারতীয় ক্রিকেট বোর্ড। সংবাদসংস্থা PTI-এর খবর অনুযায়ী, কুড়ি-বিশের টুর্নামেন্টকে ফিক্সিং, বেটিংয়ের মতো বেআইনি কাজের ছায়া থেকে বাঁচাতে বিশেষ পদক্ষেপ নিয়েছে BCCI।

অতিমারী উদ্বেগের মধ্যেই সংযুক্ত আমিরশাহিতে IPL আয়োজন করা হয়েছে। জানা গেছে, গড়াপেটা-মুক্ত টুর্নামেন্টের লক্ষ্যে Sportradar নামক এক সংস্থার সঙ্গে চুক্তি করেছে BCCI। দুর্নীতি রুখতে এই সংস্থার নাম বিশেষ নাম রয়েছে। বোর্ডের অ্যান্টি করাপশন ইউনিট (ACU)-এর সঙ্গে যৌথভাবে কাজ করবে এই Sportradar। প্রসঙ্গত, সম্প্রতি গোয়া ফুটবল লিগে প্রায় এক ডজন গেমে গড়াপেটা হয়েছে বলে রিপোর্ট পেশ করেছিল এই সংস্থা। এছাড়াও FIFA, UEFA-র মতো বিশ্ব ক্রীড়া সংস্থার সঙ্গেও কাজ করেছে তারা।

গড়াপেটা রুখতে কী ব্যবস্থা?
Sportradar এর ফ্রড ডিটেনশন সিস্টেমে প্রতিদিন ৫০ লাখ তথ্য খতিয়ে দেখা হয়। এছাড়াও টুর্নামেন্ট চলাকালীন, সম্পর্কিত প্রায় ৬০০ লেনদেনের উপর নজর রাখবে সংস্থা। পাশাপাশি সম্ভাব্য বুকি এবং ফ্যান্টাসি গেম সংস্থাগুলির উপরও নজরদারি চালানো হবে বলে রিপোর্টে জানানো হয়েছে। প্রসঙ্গত, ফ্যান্টাসি গেম ও গড়াপেটা এক বিষয় নয়।

IPL-এ গড়াপেটার অভিযোগ নতুন নয়। ২০১৩ সালে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে দোষী সাব্যস্ত হয়ে আজীবন সাসপেন্ড হয়েছিলেন ভারতের বিশ্বকাপ জয়ী দলের সদস্য এস শ্রীসন্থ। তাঁর সঙ্গেই গড়াপেটার অভিযোগে দোষীসাব্যস্ত হন রাজস্থান রয়্যালসের অঙ্কিত চৌহান এবং অজিত চান্ডেলিয়া। পরবর্তীতে আদালতের রায়ে শ্রীসন্থের শাস্তি কমে যায়।

IPL-এর সময়সূচি, পয়েন্ট টেবিল থেকে খবর, ফটো ও ভিডিয়ো সংক্রান্ত সব তথ্যের জন্য ক্লিক করুন

প্রসঙ্গত, এই প্রথম IPL-র কোনও উদ্বোধনী অনুষ্ঠান থাকছে না। রাখা হচ্ছে না কোনও চিয়ারগার্লও। সব দিক দিয়েই এবার দেখা যাবে অন্য ধরনের IPL।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here