Latest: মারা গেলেন লিভারপুলের সাবেক কোচ হুলিয়ের

Latest: মারা গেলেন লিভারপুলের সাবেক কোচ হুলিয়ের

লিভারপুল ও লিওঁর সাবেক কোচ জেরার্ড হুলিয়ের ৭৩ বছর বয়সে মারা গেছেন। তার মৃত্যুর খবর প্রকাশ করেছে ফরাসি সংবাদমাধ্যমগুলো।

আরএমসি স্পোর্ত প্রতিবেদনে জানিয়েছে, সোমবার সকালের দিকে না ফেরার দেশে চলে গেছেন হুলিয়ের। ক্লাব পর্যায়ে লম্বা সময় ধরে কোচিং করানোর অভিজ্ঞতা ছিল তার।

জাতীয় দলেরও কোচ ছিলেন হুলিয়ের। এছাড়া অ্যাস্টন ভিলা ও প্যারিস সেন্ত জার্মেইর ডাগআউটে ছিলেন বেশ কয়েক বছর। তবে তিনি স্মরণীয় থাকবেন ১৯৯৮ থেকে ২০০৪ সাল পর্যন্ত অ্যানফিল্ডে কাটানো সময়ের জন্য।

লিভারপুলে হুলিয়েরের কোচিং ক্যারিয়ার শুরু হয়েছিল রয় ইভান্সের সঙ্গে যৌথ কোচ হিসেবে। বেশ দ্রুত মার্সিসাইড ক্লাবটির একার দায়িত্ব নেন তিনি। লিগ শিরোপা অধরা থাকলেও তার অধীনে ছয়টি ট্রফি জিতেছিল অলরেডরা, যার মধ্যে ২০০১ সালে এসেছিল পাঁচটি।

এফএ কাপ, লিগ কাপ, উয়েফা কাপ, কমিউনিটি শিল্ড ও উয়েফা সুপার কাপ ঘরে তুলেছিল লিভারপুল। দ্বিতীয় লিগ কাপও জেতে তারা ২০০২-০৩ মৌসুমে।

আরও পড়ুন: পেলেকে ছুঁতে আর মাত্র ১ গোল প্রয়োজন মেসির

ফ্রান্সের জাতীয় ও বয়সভিত্তিক দলে কয়েক বছর কোচিং করিয়ে খ্যাতি পাওয়ার পর লিভারপুল চুক্তি করে হুলিয়েরের সঙ্গে। মিচেল প্লাতিনির সহকারী কোচ হিসেবে ফ্রান্সে কোচিং শুরু করেন। কিন্তু ১৯৯৪ সালের বিশ্বকাপে দল উঠতে ব্যর্থ হলে হতাশা নিয়ে পদত্যাগ করেন এবং কাজ করেন যুব দলের সঙ্গে।

হুলিয়েরের সর্বশেষ কোচিং অভিজ্ঞতা ইংল্যান্ডেই। অ্যাস্টন ভিলার সঙ্গে ২০১০ থেকে ২০১১ সাল পর্যন্ত ছিলেন তিনি। তার আগে স্বদেশী ক্লাব লিওঁকে টানা দুটি লিগ ওয়ান শিরোপা জেতান। কোচ হিসেবে প্রথম ফরাসি লিগ শিরোপা তিনি জিতেছিলেন ১৯৮৫-৮৬ মৌসুমে পিএসজির সঙ্গে।

ফরাসি ফুটবলে অবদান রাখায় ২০০২ সালে তাকে দেওয়া হয় লিজিওন ডি’অনার অ্যাওয়ার্ড। এছাড়া ইংল্যান্ডে অর্ডার অব ব্রিটিশ এম্পায়ারের সম্মাননাও পান তিনি। স্বনামধন্য কোচিং ক্যারিয়ারে ২০০১ সালে ইউরোপের বর্ষসেরা কোচ নির্বাচিত হন হুলিয়ের।

 

Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here