Latest: how to check google photos storage: অজান্তেই ডিলিট হতে পারে জরুরি ফাইল! আপনার Google Photos-এর স্টোরেজ- তথ্য জানুন – check how much space do you have in your google photos storage

Latest: how to check google photos storage: অজান্তেই ডিলিট হতে পারে জরুরি ফাইল! আপনার Google Photos-এর স্টোরেজ- তথ্য জানুন – check how much space do you have in your google photos storage

এই সময় ডিজিটাল ডেস্ক: সম্প্রতি Google-এর তরফ থেকে ঘোষণা করা হয়েছে, 1 জুন, 2021 সাল থেকে আর বিনামূল্যে Google Photos-এর আনলিমিটেড স্টোরেজ ব্যবহার করা যাবে না। আর তার জেরে ব্যাপক সমস্যার সম্মুখীন হতে চলেছেন বিশ্বব্যাপী সমস্ত প্রান্তের Google Photos-এর ইউজারেরা। কারণ রোজ অগুনতি ছবি মানুষ আপলোড করে থাকেন Google-এর ছবির এই প্ল্যাটফর্মে। আর এখন সময় এসে গিয়েছে Google Photos-এর বিকল্প কোনও আনলিমিটেড ছবি আপলোডের প্ল্যাটফর্ম খোঁজার।

তবে তার আগে জানতে হবে, বর্তমান স্টোরেজের মেয়াদ আর কতদিনের জন্য থাকছে। আর সেই মোতাবেক ইউজারদের অন্য প্ল্যাটফর্মে সমস্ত ছবি সরিয়ে নিয়ে যাওয়া অত্যন্ত জরুরি। 2021 সালের 1 জুনের পর থেকে Google Photos-এ ছবি আপলোড করতে হলে, ইউজারকে Google One-এর যে কোনও একটি প্ল্যান সাবস্ক্রাইব করতে হবে। তার আগে জেনে নিন আপনার Google Photos-এ এখনও ঠিক কতটা স্টোরেজ খালি রয়েছে। আর তা জানতে ক্লিক করুন এখানে।

আরও পড়ুন: প্রতি সপ্তাহে 28 বিলিয়ন ছবি আপলোড, বিনামূল্যে স্টোরেজ বন্ধ করছে Google Photos!

যদি আপনি Google অ্যাকাউন্টে লগ ইন করে না থাকেন, তাহলে এই লিংকে ক্লিক করে লগ ইন করুন। আর যদি লগ ইন করা থাকে, তাহলে আপনাআপনিই সেই পেজে নিয়ে যাওয়া হবে ইউজারকে। সেখান থেকেই আপনার Google Photos-এর ফ্রি-তে আনলিমিটেড স্টোরেজ আর কতদিন রয়েছে, তার আনুমানিক একটা সময় দেখানো হবে।

আরও পড়ুন: ‘চিটিং করতা হ্যয় তু’, Google Photos-এর ফ্রি স্টোরেজ বন্ধ নিয়ে ট্যুইটারে মিমযুদ্ধ!

বিনামূল্যে Google Photos-এর আনলিমিটেড স্টোরেজের এই আনুমানিক সময় নির্ভর করছে, ব্যক্তিগত আপলোড হিস্টোরির উপরে। সে ক্ষেত্রে আপনি যদি বড় কোনও ভিডিয়ো ফাইল আপলোড করে থাকেন, তাহলে জেনে রাখা ভালো যে, আপনার স্পেস খুবই কম থাকবে। আর আপনি যদি খুবই কম পরিমাণে ছবি বা ভিডিয়ো আপলোড করে থাকেন, তাহলে সে ক্ষেত্রে এখনও অনেকটাই স্পেস আপনার Google Photos-এর স্টোরেজ অপশনে থাকবে।

এই ট্যুলের সাহায্যে ইউজারেরা এ-ও জানতে পারবেন যে, ফোটো বা ভিডিয়োর জন্য ঠিক কতটা জায়গা নেয় Google Photos। শুধু তাই নয়। Google-এর এই স্টোরেজ অপশনে সংস্থার অন্যান্য প্রডাক্টস যেমন, Gmail এবং Google Drive-ই বা কতখানি জায়গা নেয়, সেই উত্তরটিও জানা যাবে। আর সেই মোতাবেক আপনি পরবর্তীতে ছবি বা ভিডিয়ো আপলোডের ক্ষেত্রে সজাগও হতে পারবেন।

যদিও সেখানে একটি ‘learn more’ অপশন রয়েছে, যার সাহায্যে Google-এর এই নতুন পলিসি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে পারবেন। তবে স্টোরেজ অপশন আপনার ঠিক কতখানি খালি রয়েছে, তা জেনে নেওয়া খুব জরুরি। কারণ বহু বছরের দরকারি ডকুমেন্টস থেকে খুব প্রয়োজনীয় ছবি, অনেক ইউজারই আপলোড করে থাকেন Google-এ। তা-ই অটোমেটিক্যালি সে সব মূল্যবান জিনিসপত্র ডিলিট হয়ে যাওয়ার আগেই স্টোরেজে একবার চোখ বুলিয়ে নিন।

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here