Latest: সফল হতে চান? তাহলে মেনে চলুন বিল গেটসের এই ৯টি পরামর্শ

Latest: সফল হতে চান? তাহলে মেনে চলুন বিল গেটসের এই ৯টি পরামর্শ

NEW YORK, NY – SEPTEMBER 20: Bill & Melinda Gates Foundation co-founder Bill Gates speaks speaks at Goalkeepers 2017, at Jazz at Lincoln Center on September 20, 2017 in New York City. Goalkeepers is organized by the Bill & Melinda Gates Foundation to highlight progress against global poverty and disease, showcase solutions to help advance the Sustainable Development Goals (or Global Goals) and foster bold leadership to help accelerate the path to a more prosperous, healthy and just future. (Photo by Jamie McCarthy/Getty Images for Bill & Melinda Gates Foundation)

জীবনে সফল হতে কে না চায়। সাফল্যই এ জীবনের সর্বশেষ ঠিকানা। কিন্তু সাফল্য আসে ধীর গতিতে। তাকে অর্জন ক’রতে হয় জীবনের উত্তম বিনিময় দিয়ে। পৃথিবীর সেরা ধনী বিল গেটস জীবনে সাফল্য অর্জনে এমন ৯টি প’রামর্শ দিয়েছেন। যা মানতে পারলে আপনিও ছুঁতে পারবেন সাফল্য নামের সোনার হরিণ।

যুক্তরাষ্ট্রের ফোর্বস ম্যাগাজিনে প্র’কাশিত প্র’তিবেদন বলছে, এই মন্ত্রগুলো প্রত্যেক মানুষের জন্যই দিকনির্দে’শনা বা অনুপ্রেরণা হিসেবে কাজ ক’রতে পারে। আসুন জে’নে নেই বিষয়গুলো।

মনের জো’র: একজন ব্যবসায়ীকে ক’ঠোর পরিশ্রম ক’রতে তাকে এতটাই প্র’স্তুত থাকতে হবে যে, বিশ্রাম নেওয়ার মা’নসিকতা থেকেও বেরিয়ে আসতে হবে। তার মনের জো’র থাকে হবে সবচেয়ে বেশি।

বাজে প’রিস্থিতির শি’কার হওয়া: বিল গেটস মনে করেন, জীবনে বড় ধা’ক্কা খাওয়া বা বাজে প’রিস্থিতির শি’কার হওয়াও সাফল্যের অন্যতম মূলমন্ত্র। কেউ বাজে প’রিস্থিতির শি’কার না হয়ে সাফল্যে পৌঁছেছে এমন উদাহরণ কম।

ক’ঠোর পরিশ্রম: বিল গেটস মনে করেন, সাফল্য অর্জনে ক’ঠোর পরিশ্রমের কোনো বিকল্প নেই। আপনাকে অবশ্যই খাটতে হবে এবং সেরা খাটুনিটাই দিতে হবে ক’র্মে।

ভবিষ্যতকে তৈরি করা: বিল গেটস বলেন, ভবিষ্যতের চাহি’দার কথা মাথায় রাখু’ন। প্রতিষ্ঠানকে নিয়মিত আপডেট করুন। নতুন নতুন আইডিয়াকে সামনে নিয়ে আসুন।

নিজে’র কাজ উপভো’গ করুন: বিল গেটস বলেন, আপনি যে কাজটি করছেন সেটি আপনাকে উপভো’গ ক’রতে হবে। নিজে’র কাজ নিয়ে কনফিডেন্স না রাখতে পারলে সে কাজে সফল হওয়া যাবে না। তাই নিজে’র কাজ উপভো’গ করুন। ভাবুন আপনি যা করছেন সেটিই সেরা কাজ।

কার্ড খেলুন: বিল গেটসের প্রিয় খেলা কার্ড। তার মতে, ব্রিজ খেলার বেশ কিছু ভালো দিক রয়েছে। এই খেলা আপনাকে চিন্তা ক’রতে সাহায্য করে। যে ব্য’ক্তি ব্রিজে ভালো সে অন্য অনেক কিছুতেও ভালো।

অন্যের প’রামর্শ নেওয়া: বিল গেটস বলেন, হতে পারে আপনার কাছে কিছু আইডিয়া আছে যেটা আরেকজনের কাছে নেই। আবার আরেকজনের কাছে যে আইডিয়াটা আছে সেটাও হয়তো বা আপনার কাছে নেই। তাই কাছের লোকদের স’ঙ্গে আলাপ করা ও প’রামর্শ চাওয়া বুদ্ধিমান ব্য’ক্তিত্বের পরিচায়ক।

ভালো মানুষ নিয়োগ: বিল গেটসের মতে, এমন ব্য’ক্তিদেরই আপনি আপনার ব্যবসায় সংযুক্ত করুন, যাদের আপনি পরিপূর্ণভাবে বিশ্বা’স ক’রতে পারেন।

গড়িমসি না করা: বিল গেটস বলেন, কোনো কাজেই আজ না কাল, কাল না পরশু- এমন করা যাবে না। যখন যে কাজটি করার প্রয়োজনবোধ করবেন তখনই সেটি করে ফেলবেন। তাহলেই সাফল্য ধ’রা দেবে।

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here