Latest: কাঁচা পেঁপের এত গুণ

Latest: কাঁচা পেঁপের এত গুণ


গ্যাস্ট্রিক, বদহজমের কষ্ট, ব্রণ এবং ত্বকের দাগ দূর করাসহ নানা কারণে পেঁপে খেয়ে থাকেন মানুষ। বিশেষ করে কাঁচা পেঁপে খেলে বিভিন্ন রোগ প্রতিরোধ হয়। নিয়মিত কাঁচা পেঁপে খেলে যেসব উপকারিতা পাওয়া যায়, চলুন দেখে নিই-

১. কাঁচা পেঁপে দেহে জমা থাকা সোডিয়াম দূর করতে সহায়তা করে যা হৃৎপিণ্ডের রোগের জন্য দায়ী। এ ছাড়া দেহের সঠিক রক্ত সরবরাহে কাজ করে।

২. নিয়মিত পেঁপে খেলে উচ্চ রক্তচাপের হাত থেকে মুক্তি পাওয়া যায়।

৩. হৃদপিণ্ডজনিত যেকোনো সমস্যার সমাধান হয়। কাঁচা সবুজ পেঁপেতে নানা রকম প্রাকৃতিক এনজাইম থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য দুটি এনজাইম হচ্ছে সাইমোপ্যাপিন ও প্যাপিন। এই দুটি এনজাইম প্রোটিন চর্বি ও কার্বোহাইড্রেট ভাঙতে সাহায্য করে।

৪. কাঁচা পেঁপে বা এর জুস রক্তে চিনির পরিমাণ কমায়। আর এটি শরীরে ইনসুলিনের পরিমাণ বাড়ায়। পেঁপেতে থাকা আঁশ ক্রনিক কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি বা অম্লতা, পাইলস ও ডায়রিয়া দূর করতে পারে। মানুষের শরীরকে ভেতর থেকে পরিষ্কার করতে পেঁপে দারুণ কার্যকর।

৫. নিয়মিত কাঁচা পেঁপে খেলে ত্বকের সমস্যা দূর হয়। বিশেষ করে ব্রণ এবং ত্বকের ওপর নানা দাগ দূর করতে পারে কাঁচা পেঁপে। প্রতিদিন সকালে ২/৩ ফোঁটা পেঁপের আঠা পানিতে মিশিয়ে খেতে হবে। এর দ্বারা ক্ষুধাও বেড়ে যাবে এবং হজমও ঠিকভাবে হবে।

৬. প্রতিদিন দুপুর ও রাতের খাবারের পর এক টুকরো কাঁচা পেঁপে ভালো করে চিবিয়ে খেলে এবং তারপর এক গ্লাস পানি খেলে সকালে পেট পরিষ্কার হয়। গ্যাস্ট্রিক ও বদহজমের কষ্ট দূর হয়।

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here