Latest: মোদী জমানায় দেশে ‘ক্রমবর্ধমান দারিদ্র’ দেখাতে বাংলাদেশের ছবি পোস্ট কংগ্রেসের – fake alert: congress uses photo from bangladesh to accuse bjp of ‘increasing poverty’

Latest: মোদী জমানায় দেশে ‘ক্রমবর্ধমান দারিদ্র’ দেখাতে বাংলাদেশের ছবি পোস্ট কংগ্রেসের – fake alert: congress uses photo from bangladesh to accuse bjp of ‘increasing poverty’

এই সময় সত্য-তথ্য ডেস্ক: ভারতে দারিদ্র এক জ্বলন্ত সমস্যা। অভূতপূর্ব অর্থনৈতিক উন্নতি সত্বেও এখনও ‘ক্ষুধার রাজ্যে’ ভারতের জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ। তাঁরা রোজ দু’বেলা পেট ভরে খাবার খেতে পান না। কারণ লজ্জাজনক হলেও বিশ্ব ক্ষুধা সূচকে ( Global Hunger Index 2020) ভারতের অবস্থান উপরের দিকে। এই নিয়ে রাজনীতিও কম হয় না।

দাবি:
দেশের অর্থনৈতিক ইস্যুতে বিজেপি সরকারকে আক্রমণের জন্য কংগ্রেসের অফিসিয়াল সোশ্যাল মিডিয়ায় একটি গ্রাফিক কার্ড পোস্ট করা হয়েছিল। ওই গ্রাফিক কার্ডে ইট ভাটায় কাজ করা এক শীর্ণ কিশোরের ছবি ব্যবহার করা হয়েছে।

ওই ছবির উপরে সুপার ইম্পোজ করে দাবি করা হয়েছে, কোভিডের কারণে ভারতীয় অর্থনীতির উপরে যে বিপুল প্রভাব পড়েছে তাতে ৭ কোটির বেশি শিশু অর্থনৈতিক সংকটের মধ্যে পড়েছে। যে কারণে এই সমস্ত শিশুরা এখন আর স্কুলে যেতে পারছে না। ফলে তাদের জীবন অশিক্ষার অন্ধকারে ডুবে যেতে বাধ্য হচ্ছে।

ওই গ্রাফিক কার্ডে যা লেখা আছে তার সরল বাংলায় ভাষান্তর করলে দাঁড়ায়, ‘কোভিড-১৯ এবং বিজেপির কারণ ভারতীয় এবং অর্থনীতি এবং দেশের মানুষ ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্যে। ভারতকে দারিদ্র মুক্ত করতে অবিলম্বে মোদী সরকারের পদক্ষেপ করা প্রয়োজন।’

সত্য-তথ্য:
দেশের নিদারুণ দারিদ্রের ছবি তুলে ধরতে কংগ্রেস যে ছবি ব্যবহার করেছে সেটি বাংলাদেশের। ২০০৮ সালের জানুয়ারি মাসে এই ছবিটি তোলা হয়েছিল।

তথ্য যাচাই ও তার পদ্ধতি:
রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আমরা Zoriah নামে একটি ওয়েবসাইটে ওই একই ছবির সন্ধান পান। শিশু শ্রমিকদের উপরে একটি ফোটো গ্যালারিতে ছবিটি ব্যবহার করা হয়েছে। ছবিটি GMB আকাশ নামে এক চিত্র সাংবাদিকের তোলা। ছবিটি বাংলাদেশের ফতুল্লা এলাকায় তোলা হয়েছে বলে ক্যাপশনে উল্লেখ আছে।

ব্রিটিশ স্টক ইমেজ ওয়েবসাইট Panos-এও আমরা ওই একই ছবির সন্ধান পাই। চিত্র সাংবাদিক GMB আকাশের তোলা এই ছবিটি যে বাংলাদেশেরই এখানেও তা নিশ্চিত করা হয়েছে।

congress 3

সিদ্ধান্ত:
অর্থনৈতিক ইস্যুতে বিজেপিকে আক্রমণ করতে গিয়ে বাংলাদেশের একটি ছবি ব্যবহার করেছে কংগ্রেস; যেটি সঠিক নয়।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন

Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here