Latest: সোমবার মধ্যরাত থেকে বাধ্যতামূলক FASTag, না থাকলেই দ্বিগুণ জরিমানা – fastag mandatory all vehicle from 15 february 2021 midnight, all you need to know

Latest: সোমবার মধ্যরাত থেকে বাধ্যতামূলক FASTag, না থাকলেই দ্বিগুণ জরিমানা – fastag mandatory all vehicle from 15 february 2021 midnight, all you need to know

এই সময় ডিজিটাল ডেস্ক: আপনার যদি নিজস্ব গাড়ি থাকে এবং তাতে ফাস্ট্যাগ (FASTag) লাগানো না থাকে, তা হলে আর দেরি না করে ফাস্ট্যাগ লাগানোর ব্যবস্থা করে ফেলুন। কারণ, আর কয়েক ঘণ্টা পর থেকেই সমস্ত চারচাকার গাড়িতে ফাস্ট্যাগ লাগানো বাধ্যতামূলক করছে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রক। সোমবার, ১৫ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে গাড়িতে ফাস্ট্যাগ লাগানো না থাকলে বা ফাস্ট্যাগ অকেজো থাকলে গাড়ির মালিককে ১৯৮৯ সালের কেন্দ্রীয় মোটর ভেহিকল আইনে জরিমানা করা হবে। সেক্ষেত্রে নির্ধারিত ফি-এর দ্বিগুণ অর্থ জরিমানা বাবদ দিতে হবে। দেশের ৭২০টির বেশি টোল প্লাজায় এই প্রক্রিয়ায় পেমেন্ট নেওয়ার জন্য প্রস্তুত। যাত্রীবাহী এবং পণ্যবাহী সমস্ত ধরনের চারচাকার ক্ষেত্রেই এই নতুন নিয়ম প্রযোজ্য হবে।

২০১৪ সালে প্রথম ফাস্ট্যাগ ব্যবস্থা চালু করা হয়। গাড়ির সামনের কাঁচে স্টিকারের মতো যা লাগানো থাকে। গাড়ি টোল প্লাজা অতিক্রম করার সময় ফাস্ট্যাগের সঙ্গে যুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে আপনা আপনি টাকা কেটে নেওয়া হয়। গাড়ি না দাঁড়ানোয় যানজট হওয়ার সম্ভাবনাও থাকে না।

Yamaha লঞ্চ করল FZ সিরিজের নতুন বাইক, জানুন দাম ও ফিচার
২০১৭ সাল থেকে নতুন চারচাকা কেনা এবং তা নথিভুক্তির সময় ফাস্ট্যাগ লাগানো বাধ্যতামূলক করা হয়েছে। গাড়ি প্রস্তুতকারী সংস্থা বা ডিলার সংস্থা সে ক্ষেত্রে ফাস্ট্যাগের ব্যবস্থা করে। ১৯৮৯ সালের কেন্দ্রীয় মোটর ভেহিকল নিয়মের সংশোধন করে ২০১৭ সালের ১ ডিসেম্বরের আগে কেনা সমস্ত চারচাকার গাড়িতে ফাস্ট্যাগ লাগানো বাধ্যতামূলক করার প্রস্তাব দেওয়া হয়েছে।

ব্যাঙ্ক, ই-কমার্স সংস্থা ডিজিটাল ওয়ালেট মারফত কেনা যাবে এই ট্যাগ। এছাড়াও প্রতিটি টোল প্লাজাতেও এই ট্যাগ কেনার ব্যবস্থা করেছে NHAI। ফাস্ট্যাগ (FASTag) রিচার্জ করার দু’টি বিকল্প ব্যবস্থা রয়েছে। প্রথমত, যে ব্যাঙ্ক থেকে ফাস্ট্যাগ কিনবেন, সেখানেই একটা ওয়ালেট তৈরি করে দেবে। তা ইন্টারনেট ব্যাঙ্কিং, ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড এবং ইউপিআই মারফত রিচার্জ করা যাবে। দ্বিতীয়ত, পেটিএম বা ফোনপে-র মতো মোবাইল পেমেন্ট অ্যাপ দিয়েও ফাস্ট্যাগ রিচার্জ করানো সম্ভব। ইস্যু করার পর পাঁচ বছর পর্যন্ত ওই ফাস্ট্যাগ বৈধ থাকে। রিচার্জের বৈধতার কোনও সীমা থাকে না।

FASTag-এর সাধারণ দাম ₹৪০০ থেকে ₹৫০০। এর মধ্যে সিকিউরিটি ডিপোজিট বাবদ ₹২০০ থাকে, যা ফেরতযোগ্য। এছাড়াও FASTag ইস্যুর জন্য ₹১০০ এবং ব্যবহারের জন্য ₹১০০ চার্জ দিতে হবে।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন

Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here