Latest: Fact Check: এপ্রিলেই ভারতে COVID-মৃত্যু ৫০ হাজার ছোঁবে! সতর্ক করেছিল WHO? – world health organization did not warn india of 50,000 covid-19 deaths by april 15

Latest: Fact Check: এপ্রিলেই ভারতে COVID-মৃত্যু ৫০ হাজার ছোঁবে! সতর্ক করেছিল WHO? – world health organization did not warn india of 50,000 covid-19 deaths by april 15

এই সময় সত্য-তথ্য ডেস্ক

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় দৈনিক সংক্রমণ এবং মৃত্যু উত্তরোত্তর বেড়েই চলেছে। যার জেরে ফের লকডাউনের রাস্তায় হাঁটার বিষয়ে চিন্তাভাবনা শুরু করেছে মহারাষ্ট্র, দিল্লির মতো বেশ কিছু রাজ্য। আর ফের বাড়তে থাকা করোনা-আতঙ্কের মধ্যেই ভাইরাল হতে শুরু করেছে বেশ কিছু ভুয়ো খবরও। যার মধ্যে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় বেশ ছড়িয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO সম্পর্কিত একটি খবর।

দাবি
২০২১-এর করোনাকালে নেটপাড়ায় দাবানলের মতো ছড়িয়ে পড়া একটি পোস্টে দাবি করা হয়েছে, করোনার দ্বিতীয় পর্বে আক্রান্ত হয়ে হাজার হাজার মৃত্যুর সাক্ষী থাকবে দেশ। ভাইরাল পোস্টের দাবি, এপ্রিলেই ভারতে করোনা আক্রান্ত হয়ে ৫০ হাজারের মৃত্যু হবে। আগেই নাকি ভারত সরকারের স্বাস্থ্য মন্ত্রককে এই বিষয়ে সতর্ক করেছিল WHO।

প্রসঙ্গত, এপ্রিলের মাঝামাঝি সময়ে শিখরে পৌঁছতে পারে করোনার দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ। এমন আশঙ্কা প্রকাশ করেছিলেন বহু বিশেষজ্ঞই। যদিও তার অনেক আগেই করোনা আক্রান্তের সংখ্যা দেশে এক লাখের গণ্ডি পেরিয়ে গেছে। সোমবার দেশে সর্বোচ্চ দৈনিক সংক্রমণ ছিল ১,০৩,৫৫৮।

এমন সময়ে WHO-ICMR এর নাম উল্লেখ করা এই পোস্টে হইচই পড়ে যায় সোশ্যাল মিডিয়ায়। নেটিজেনদের একাংশের নিশানায় পড়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

সত্য-তথ্য
তবে WHO South-East Asia-র টুইট অ্যাকাউন্ট থেকে সত্য-তথ্য জানানো হয়েছে। একটি টুইটে ভাইরাল ওই দাবিকে খারিজ করা হয়েছে। জানানো হয়েছে, ‘১৫ এপ্রিলের আগে ভারতে ৫০ হাজার করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর দাবি করা ভিডিয়ো ভুয়ো। WHO এমন কোনও বিষয়ে সতর্ক করেনি।’

সকলকে এখনই কেন টিকা নয়? জবাব দিল কেন্দ্র
সিদ্ধান্ত
এপ্রিলের মাঝামাঝির মধ্যে দেশে ৫০ হাজার করোনা আক্রান্তের মৃত্যুর কোনও তথ্য WHO দেয়নি। এই সংক্রান্ত দাবি সম্পূর্ণ ভুয়ো। প্রসঙ্গত, কেন্দ্র ও রাজ্য সরকার এর আগে বহুবার করোনার ভুয়ো তথ্য সম্পর্কে সতর্ক করেছে। প্রসঙ্গত, সোমবার স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত তথ্য বলছে, মাত্র ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১,০৩,৫৫৮ জন। আর একদিনে করোনা প্রাণ কেড়েছে ৪৭৮ জনের।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন

Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here