Latest: ৫০ বছরে ব্যবসা শুরু, ৩ বছরেই রোজগার ২ কোটি – Kolkata24x7

Latest: ৫০ বছরে ব্যবসা শুরু, ৩ বছরেই রোজগার ২ কোটি – Kolkata24x7

দেরাদুন: করোনা আবহে যখন সবকিছু বন্ধ হয়ে যাওয়ার জোগার, তখন এই বছর রাখি পূর্নিমায় রমরমিয়ে ব্যবসা করে নিল ‘গিকমনমনকি’। অনলাইন শপিং এবং গিফটিং প্লাটফর্ম ‘গিকমনমনকি’ গত বছরের তুলনায় এবছর তাঁদের শুধুমাত্র রাখি বিক্রি করেই তিনশো শতাংশ রেকর্ড গড়েছে।

গত বছরে দুই কোটি উপার্জন এবং ২০১৩ সালের পর থেকে প্যান ইন্ডিয়ার গ্রাহক সংখ্যা ১,৫০,০০০ করা সত্ত্বেও এবং মার্চ মাসে লকডাউন হওয়ার পর থেকেই এই অনলাইন প্ল্যাটফর্মটি বেশ ক্ষতির সম্মুখীন হয়েছিল।

তারা কেবল ত্রুটিগুলি প্রতিরোধ করতে দেয়নি তবে সাধারণ ধারণাটিকেও চ্যালেঞ্জ জানায় যে স্টার্টআপগুলি তাদের বিশের দশকের লোকদের জন্য। পঞ্চাশের দশকে গাইকমনকি শুরু করেছিলেন এই দুই গৃহিনী। গুড্ডি যখন ক্লাস ফাইভ পর্যন্ত পড়াশোনা করেছেন, নিশা একজন গ্র্যাজুয়েট যিনি তাঁর বাড়ি থেকে এবং পরে একটি দোকানে গিফট আইটেম বিক্রি করতেন।

দেরাদুন ভিত্তিক এই অনলাইন সংস্থার প্রতিষ্ঠাতা হলেন দুই গৃহবধূ। যারা হলেন গুড্ডি দেশাই এবং নিশা থাপ্লিয়াল। তবে এই অনলাইন শপিং সাইট প্রতিষ্ঠার পিছনের রাস্তা অতটা প্রশস্ত ছিল না। অনেক বাধা বিপওি পেরিয়ে আজ ভারতের অন্যতম শপিং প্লাটফর্ম হল গিকমনকি। স্বল্প শিক্ষিত দুই বান্ধবী তথা গৃহবধূ এবং তাঁদের ছেলে মেয়ের প্রচেষ্টায় পঞ্চাশের দশকে আত্মপ্রকাশ করেছিল গিকমনকি।

ক্রেতার অন্দর মহল থেকে শুরু করে ঘর সাজানো এবং নিজেকে সাজিয়ে তোলার যাবতীয় পণ্যই এখানে নায্য দামে পাওয়া যায়। যারফলে গোটা ভারত জুড়ে বিভিন্ন প্রান্তে ছড়িয়ে রয়েছে এর অসংখ্য গ্রাহক। যারা নিয়মিত এখান থেকে গেরস্থালির যাবতীয় খুটিনাটি জিনিস এই সাইট থেকেই কিনে থাকেন।

এই অনলাইন শপিং প্লাটফর্মে বাড়ির সাজসজ্জা, রান্নাঘরের জিনিসপত্র , স্টেশনারি দ্রব্য এমনকি জন্মদিন, বিয়ে এবং অন্যান্য যেকোনও অনুষ্ঠানের জন্য প্রয়োজনীয় যাবতীয় পণ্যদ্রব্য এখানে পাওয়া যায়।

সাইট শুরুর প্রথম লগ্নে তাঁরা সারস ভারত জুড়ে সঠিক উপহার এবং বিক্রেতাদের খোঁজ করতে কয়েক মাস গবেষণা, নমুনা পরীক্ষা ও আস্থা তৈরি করতে লেগেছিল। তারা স্থানীয় কারিগর এবং হস্তশিল্প প্রস্তুতকারীদের সঙ্গেও সহযোগিতা করেছিল এবং তাদের পণ্যগুলি সঠিক মূল্যে বিক্রয় করার জন্য একটি বৃহত প্ল্যাটফর্ম তৈরি করেন।

প্রশ্ন অনেক: অষ্টম পর্ব

ঝাড়খণ্ডের আদিবাসী সম্প্রদায় থেকে উঠে আসা এক আন্তর্জাতিক মানের চিত্র পরিচালকের গল্প

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here