Latest: এয়ার ইন্ডিয়া হ্যায় তো হিন্দুস্তান হ্যায়: দীনেশ ত্রীবেদী – Kolkata24x7

Latest: এয়ার ইন্ডিয়া হ্যায় তো হিন্দুস্তান হ্যায়: দীনেশ ত্রীবেদী – Kolkata24x7

নয়াদিল্লি: রাষ্ট্রায়ত্ত সংস্থা এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণ রুখতে এবার সংসদে সওয়াল তৃণমূল সাংসদ দীনেশ ত্রিবেদীর। কেন্দ্রের কাছে তাঁর আবেদন, ‘‘প্রয়োজন হলে এয়ার ইন্ডিয়ার পরিকাঠামোগত সংস্কার করুন। কিন্তু দয়া করে এই রাষ্ট্রায়ত্ত সংস্থাটি বিক্রি করবেন না।’’

এদিন রাজ্যসভায় তৃণমূলের সাংসদ দীনেশ ত্রিবেদী এয়ার ইন্ডিয়ার বিলগ্নীকরণ রুখতে সওয়াল করেন। করোনার জেরে লকডাউন চলায় বিশ্বের একাধিক দেশে আটকে পড়েছিলেন বহু ভারতীয়।

কেন্দ্রীয় সরকার বন্দে ভারত মিশনের আওতায় এয়ার ইন্ডিয়ার বিমানে চাপিয়ে আটকে পড়া নাগরিকদের দেশে ফিরিয়েছে। এদিন এয়ার ইন্ডিয়ার বিক্রি রুখতে সংসদে সেই প্রসঙ্গও তোলেন তৃণমূল সাংসদ।

দীনেশ ত্রিবেদীর কথায়, ‘‘বন্দে ভারত মিশনের আওতায় বিদেশ থেকে প্রচুর ভারতীয়কে ফিরিয়ে আনার জন্য আমাদের অবশ্যই সরকারের প্রশংসা করতেই হবে। আর কে এই কাজটা করেছে? সেটি ছিল এয়ার ইন্ডিয়া। প্রয়োজন হলে এয়ার ইন্ডিয়ার পরিকাঠামোগত সংস্কার করতেই পারেন। তবে দয়া করে এটি বিক্রি করবেন না। এয়ার ইন্ডিয়া হ্যায় তো হিন্দুস্তান হ্যায়।’’

আগামী ৩০ অক্টোবর পর্যন্ত রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ মালিকানা কেনার জন্য আবেদনপত্র জমা দেওয়ার সুযোগ মিলবে। চলতি বছরেই এয়ার ইন্ডিয়ার পুরো মালিকানা বিক্রির ঘোষণা করে মোদী সরকার। ঋণের দায়ে জর্জরিত রাষ্ট্রায়ত্ত এই বিমান সংস্থা।

জানা গিয়েছে, ক্ষতির বহর বাড়তে থাকার জেরেই এয়ার ইন্ডিয়া বিক্রির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এয়ার ইন্ডিয়া বিক্রির জন্য বেশ কিছু ‘আকর্ষণীয়’ সুযোগও দিচ্ছে কেন্দ্র। সরকারের তরফে জানানো হয়েছে, কোনও সংস্থা এয়ার ইন্ডিয়া কিনতে চাইলে তাঁকে পাহাড়-প্রমাণ ঋণের পুরোটা বইতে হবে না।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here