Latest: আদানিদের হাতে দেশের ৬ বিমানবন্দর, দুর্নীতির অভিযোগ ভেণুগোপালের – Kolkata24x7

Latest: আদানিদের হাতে দেশের ৬ বিমানবন্দর, দুর্নীতির অভিযোগ ভেণুগোপালের – Kolkata24x7

নয়াদিল্লি: দেশের ৬টি বিমানবন্দরের পরিচালনাভার মোদী ঘনিষ্ঠ শিল্পপতি আদানি গোষ্ঠীর হাতে যাওয়ায় এবার কেন্দ্রকে আক্রমণ কংগ্রেস সাংসদ কেসি ভেনুগোপালের। ‘‘সরকার তার কয়েকটি মন্ত্রক ও বিভাগের পরামর্শকে উপেক্ষা করেছে। বিমানবন্দরের মানদণ্ডের বেশ কিছু পরিবর্তন আদানি গোষ্ঠীকে ৬টি বিমানবন্দর পরিচালনার বরাত জিততে সাহায্য করেছিল।’’ মঙ্গলবার সংসদে এমনই অভিযোগ তুলেছেন কংগ্রেস নেতা কেসি ভেনুগোপাল।

নরেন্দ্র মোদীর অত্যন্ত ঘনিষ্ঠ কয়েকজন শিল্পপতির মধ্যে অন্যতম হল আদানি গোষ্ঠী। বলা যায় নরেন্দ্র মোদীর আমলেই এই গোষ্ঠীর ব্যবসা ফুলেফেঁপে ঢোল হয়েছে। দেশের ৬ টি বিমানবন্দরের পরিচালনা ও রক্ষণাবেক্ষণের বরাত পেয়েছে শিল্পপতি গৌতম আদানির সংস্থা।

টেন্ডারে সবচেয়ে আকর্ষণীয় বিডের দৌলতে আহমেদাবাদ, তিরুঅনন্তপুরম, লখনউ, গুয়াহাটি, জয়পুর এবং ম্যাঙ্গালুরু বিমানবন্দরের রক্ষণাবেক্ষণ ও পরিচালনার দায়িত্ব দেওয়া হচ্ছে আদানি গোষ্ঠীর হাতে।

এয়ারপোর্টস অথরিটি অফ ইন্ডিয়া সূত্রে জানা গিয়েছে, অন্যদের তুলনায় আদানি গোষ্ঠীর দেওয়া দরপত্র ছিল সবচেয়ে বেশি অঙ্কের এবং একাধিক দিক দিয়েও আকর্ষণীয়।

সেই হিসেবেই টেন্ডার জিতে নেয় আদানি গোষ্ঠী। দেশের বিমানবন্দরগুলিতে বিশ্বমানের পরিকাঠামো তৈরি করতে পিপিপি মডেলে যাওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। সেই পদক্ষেপ অনুযায়ী প্রথমবার কোনও বিমানবন্দর পরিচালনা ও রক্ষণাবেক্ষণের ভার কোনও বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হচ্ছে।

এদিকে, মঙ্গলবার সংসদে কংগ্রেস নেতা ভেনুগোপাল বিমানবন্দরের বেসরকারিকরণের পিছনে দুরভীসন্ধির অভিযোগ তুলেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেই এব্যাপারে কাঠগড়ায় তুলেছেন তিনি। এদিন তিনি বলেন, ‘‘আদানি গোষ্ঠী ৬টি বিমানবন্দর পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য বিড জিতেছে।’’

তিনি আরও বলেন, ‘‘এককভাবে একটি সংস্থাকে বিমানবন্দর দেওয়ার ক্ষেত্রে মানদণ্ডের লঙ্ঘন স্পষ্ট হয়েছে। কেন্দ্রী সরকার তার নিজস্ব কিছু মন্ত্রক ও বিভাগের পরামর্শকে উপেক্ষা করেছে। বিমানবন্দরের মানদণ্ডের বেশ কিছু পরিবর্তন আদানি গোষ্ঠীকে ৬টি বিমানবন্দর পরিচালনার বরাত জিততে সাহায্য করেছিল।’’

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here