Latest: Body of the deceased in Corona has to be given to the family for burial, says calcutta highcourt, করোনায় মৃত ব্যক্তির দেহ সৎকারের জন্য দিতে হবে পরিবারের হাতে

Latest: Body of the deceased in Corona has to be given to the family for burial, says calcutta highcourt, করোনায় মৃত ব্যক্তির দেহ সৎকারের জন্য দিতে হবে পরিবারের হাতে

Kolkata

oi-Rahul Roy

  • |

এবার থেকে করোনায় মৃত ব্যাক্তির মৃতদেহ সৎকারের জন্য পরিবারের হতে তুলে দেওয়ার বিশেষ নির্দেশিকা দিল কলকাতা হাইকোর্ট।

করোনায় মৃত ব্যক্তির দেহ সৎকারের জন্য দিতে হবে পরিবারের হাতে! নির্দেশিকা কলকাতা হাইকোর্টের

রাজ্যে করোনা আক্রান্তের মৃতদেহ সৎকার নিয়ে দায়ের হওয়া জনস্বার্থ মামলায় এই নির্দেশ দিল হাইকোর্টের প্রধান বিচারপতি টি বি এন রাধাকৃষ্ণন ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। আদালতের পর্যবেক্ষণ, ‘করোনায় মৃত্যু হলেও মৃতদেহের উপর অধিকার পরিবারের রয়েছে এবং সৎকারের আগে পারলৌকিক ক্রিয়া করার স্বীকৃতি দিতে হবে’। তাই স্বাস্থ্যমন্ত্রকের গাইডলাইন বিবেচনা করেই এই নির্দেশ দিয়েছে আদালত।

তাই রাজ্যের স্বাস্থ্য দফতরের গত জুনের নির্দেশিকাকে সংশোধন করে আদালতের নির্দেশ, মৃত্যুর পরে হাসপাতাল কর্তৃপক্ষকে প্রক্রিয়া শেষ করে মৃতদেহ পরিবারের হাতে তুলে দিতে হবে। যিনি মৃতদেহ নেবেন তিনি হাতে গ্লাভস, মাস্ক পরে স্যানিটাইজেশন প্রক্রিয়া মেনে তা গ্রহন করে শেষকৃত্যের জন্য নিয়ে যাবেন।

আদালতের গাইডলাইন অনুযায়ী হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ, মৃতদেহ একটি প্লাস্টিকের ব্যাগে বন্দি রাখতে হবে, তবে মুখ যাতে দেখা যায় তার জন্য ওই অংশ ট্রান্সপারেন্ট রাখতে হবে ব্যাগের। দাহ বা কবরের আগেও শেষ বার দেখার সুযোগ সহ রীতি মেনে পরিবারকে নিয়ম বা শেষ কাজের সুযোগ দিতে হবে। তবে আদালত জানিয়েছে, এই নির্দেশিকার সঙ্গে রাজ্য চাইলে প্রয়োজন মতো অতিরিক্ত নির্দেশ যুক্ত করতে পারে।

মৃতের পরিবারকে আদালতের নির্দেশ, স্বাস্থ্যমন্ত্রকের সমস্ত রকম গাইডলাইন মেনে কম সংখ্যক লোকজন নিয়ে, নিজেদের রক্ষা করে এই সৎকার করতে হবে। সামাজিক দূরত্ব বজায় রেখে যে স্থানে মৃতদেহ দাহ বা কবর দেওয়া হবে সেই স্থান পরিষ্কার রাখতে হবে এবং সেই স্থান থেকে বেরিয়ে আসার সময় বিধি মেনে জীবাণুমুক্ত করার ব্যবস্থা নিতে হবে।

এদিন আদালত স্পষ্ট করে দিয়েছে, মৃত্যু সংক্রান্ত তথ্য রাজ্য যা দিচ্ছে তা যথেষ্ট। তাই নতুন করে তথ্য দেওয়ার ক্ষেত্রে কোনও হস্তক্ষেপ করবে না আদালত।

করোনায় মৃত্যু হলে এই রাজ্যে মৃতদেহের সৎকার সঠিকভাবে হচ্ছে না এবং পরিবারকে শেষ দেখা বা পারলৌকিক কাজ করতে দেওয়া হচ্ছে না, এই অভিযোগ তুলে জনস্বার্থ মামলা দায়ের করেন সমাজকর্মী ভীনিত রুইয়া। এই মামলাতেই এই নির্দেশ দিয়েছে হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

জয়া বনাম জয়া বাকযুদ্ধ শুরু! মাদক কাণ্ড নিয়ে এবার বিজেপি নেত্রীর তোপ

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here