Latest: চিন সীমান্তে ১০,০০০ বছরের পুরোনো লেক খুঁজে বের করবে ভারত – Kolkata24x7

Latest: চিন সীমান্তে ১০,০০০ বছরের পুরোনো লেক খুঁজে বের করবে ভারত – Kolkata24x7

লাদাখ : লেকটা রয়েছে। জানেন বিশেষজ্ঞরা। তার বয়স নেহাতই কম নয়। ১০ হাজার বছরের পুরোনো এই লেকই এখন খুঁজে বেড়াচ্ছে ভারতীয় সেনা। দেশের সর্বাধিক বিপদসঙ্কুল ও উচ্চতম সীমান্ত দৌলত বেগ ওল্ডিতে পানীয় জলের উৎস খুঁজে বের করাই এখন চ্যালেঞ্জ সেনার সামনে।

তবে আশার আলো দেখাচ্ছেন প্রখ্যাত ভূতত্ববিদ ডঃ রীতেশ আর্য। তিনি বলছেন ভারতীয় সেনার সঙ্গেই ১৭ হাজার ফুট উঁচুতে মিলতে পারে ১০ হাজার বছরের পুরোনো লেকের সন্ধান। পূর্ব লাদাখে দৌলত বেগ ওলডিতে এই মুহুর্তে কাজ চলছে। ডঃ রীতেশ আর্যের সঙ্গে কাজ করছে ভারতীয় সেনা। ওই ১০ হাজার বছরেরর পুরোনো লেকের সন্ধানে খনন কার্য চালানো হচ্ছে বলে খবর। চলতি বছরের মে মাস থেকেই ভারত চিন সংঘাত খবরের শিরোনামে।

তাই লাদাখের সর্বোচ্চ সীমায় ভারতীয় সেনা খুঁজছে ঘাঁটি তৈরি করার অনুকূল পরিবেশ। ১৭ হাজার ফুট উচ্চতায় ওই লেকই দেবে পানীয় জলের সন্ধান, জানাচ্ছেন ডঃ আর্য। এর আগেও সিয়াচেন হিমবাহ ও বাটালিকের উচ্চতায় সেনার সঙ্গে কাজ করেছেন ডঃ রীতেশ আর্য। ইতিমধ্যেই দৌলত বেগ ওল্ডি পর্যবেক্ষণ করেছেন তিনি। ২৮ দিন কাটিয়েছেন কারু থেকে টাংগেল এলাকা ঘুরে। কোথাও পানীয় জলের সন্ধান মেলে কিনা, তার খোঁজ চলেছে।

ইন্ডিয়া টুডেকে বুধবার ডঃ আর্য জানিয়েছেন পূর্ব লাদাখের বরাফাবৃত ভূমিতে, যেখানে পাহারায় রয়েছে সেনা, সেখানেও জলের সন্ধান খুঁজে বের করেছেন তিনি। ডঃ আর্য বলছেন তিনি আশাবাদী দৌলত বেগ ওল্ডিতেও পানীয় জলের সন্ধান মিলবে। কারণ এই এলাকার হাইড্রো জিওলজিক্যাল পরিবেশ জল থাকার অনুকূল। ফলে ড্রিলিং চলছে।

এই এলাকায় ১০ হাজার বছর আগেকার একটি লেক উদ্ধারের চেষ্টা চলছে। এই লেকটির নাম পালেও লেক। জলের এই উৎস পাওয়া গেলে হয়ত এখানে সেনার মনোবল অনেকটাই বৃদ্ধি পাবে, এমনকী ওই এলাকায় ভ্রমণার্থীদেরও সুবিধা হবে। পর্যটন ব্যবসার সঞ্চার হতে পারে বলেও তিনি আশাবাদী।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here