Latest: এবার থেকে ১০ বছরের নিচে শিশুও যেতে পারবে চিড়িয়াখানায় , Zoo authorities game permission to Children of age less that 10 to enter Kolkata zoo

Latest: এবার থেকে ১০ বছরের নিচে শিশুও যেতে পারবে চিড়িয়াখানায় , Zoo authorities game permission to Children of age less that 10 to enter Kolkata zoo

Kolkata

oi-Rahul Roy

  • By অভীক

  • |

১০ বছরের নিচের শিশুদের প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা তুলে এবার অনুমতি দিল আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এখন থেকে ১০ বছরের নিচে শিশুও চিড়িয়াখানার জন্তু জানোয়ারের মুখোমুখি হতে পারবে। বাবা-মায়ের সঙ্গে চাক্ষুষ দর্শন করতে পারবে বাঘ ভাল্লুক সিংহ জিরাফ। হাতে কলমে চিড়িয়াখানার জন্তু জানোয়ারের সম্পর্কে জানাও হবে তাদের।

এবার থেকে ১০ বছরের নিচে শিশুও যেতে পারবে চিড়িয়াখানায়

পুজোর আগেই রাজ্যের সমস্ত চিড়িয়াখানা, অভয়ারণ্য খোলার ঘোষণা করেন রাজ্যের বনদফতর। কিন্তু করোনা পরিস্থিতিতে কিছু বিধিনিষেধও ছিল। তারমধ্যে অন্যতম হলো ১০ বছরের কম বয়সী শিশুরা চিড়িয়াখানায় প্রবেশ করতে পারবে না। এবার সেই নিষেধাজ্ঞা উঠল।

জানা গিয়েছে, চিড়িয়াখানায় শিশুদের প্রবেশাধিকারের জন্য নানা মহল থেকেই আবেদন করা হয়। প্রশ্ন তোলা হয় ‘বাচ্চাদেরই যদি ঢোকা নিষেধ হয়, তবে আর চিড়িয়াখানা খুলে রাখা কেন বন্ধ করে দিলেই হয়!’

অধিকর্তা আশিস সামন্ত জানাচ্ছেন, ‘মানুষ চিড়িয়াখানা নিয়ে অত্যন্ত উৎসাহী। তাঁরা পশুপাখিদের দেখতে চান। জানতে চান অনেক কিছু। তাঁদের কথা রাখতেই আবার লাইভ হচ্ছে।” এর মধ্যে বেশ কিছু প্রাণী একাধিক সন্তানের জন্ম দিয়েছে। সদ্য জন্ম হয়েছে এক ফিশিং ক্যাটের ছানার। তবে এখন আর বাধা নেই কমলালেবু রোদ গায়ে মেখে চিড়িয়াখানা যাওয়াই যায়। তবে টিকিট কাটতে হবে বনবিভাগের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে।

চিড়িয়াখানা খোলার পর দর্শকও বেশ ভালই হচ্ছিল। তখনই একাধিকবার অনুরোধ-উপরোধ এসেছে। কোলের শিশু হলে বাবা-মাকে বুঝিয়ে বাড়ি পাঠানো হয়েছে। কিন্তু সব সময় যে তা সম্ভব হয়েছে, তেমনটাও নয়। পুজোর মধ্যে ক’দিন বন্ধ রেখে আবার চিড়িয়াখানা খুলতেই সেই এক ছবি।

চিড়িয়াখানা খোলা ইস্তক গত রবিবারই সব থেকে বেশি ভিড় হয়েছিল। ২৭০০ দর্শকের সমাগম হয়েছিল। তাঁদের প্রত্যেককে স্বাস্থ্যবিধি অনুযায়ী সব পদক্ষেপ মেনে চলতে হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ঢোকার মুখে সবাইকে থার্মাল স্ক্রিনিং করে স্যানিটাইজার হাতে মেখে ঢুকতে হয়েছে। এনক্লোজারের ধারে কাউকে পৌঁছতে দেওয়া হয়নি। কোথাও জটলা করতে দেওয়া হয়নি কোনও দর্শককে।

এর আগে চিড়িয়াখানায় যাঁরা যেতে পারছেন না, তাঁদের কথা ভেবেই চিড়িয়াখানা কর্তৃপক্ষ এক সময় লাইভ শো শুরু করেছিলেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। চিড়িয়াখানা খোলার পর সেই শো বন্ধ করে দেওয়া হয়।

প্রশাসক হিসেবে ঝাড়গ্রাম পৌরসভার দায়িত্ব নিলেন প্রশান্ত রায়

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here