Latest: আত্মনির্ভর ভারত রোজগার যোজনা, বেকারদের চাকরির সুযোগ দেবে কেন্দ্র : অর্থমন্ত্রী – Kolkata24x7

Latest: আত্মনির্ভর ভারত রোজগার যোজনা, বেকারদের চাকরির সুযোগ দেবে কেন্দ্র : অর্থমন্ত্রী – Kolkata24x7

নয়াদিল্লি : দেশের অর্থনীতি ফের ঘুরে দাঁড়াবে। সেই রাস্তাতেই হাঁটছে কেন্দ্র। নয়াদিল্লিতে এক সাংবাদিক সম্মেলনে আত্মনির্ভর ভারত রোজগার যোজনার প্রস্তাব রেখে এমনই জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী জানান, কেন্দ্রের পক্ষ থেকে নতুন প্রকল্প নিয়ে আসা হয়েছে। বেকারদের চাকরির সুযোগ করে দেওয়া হবে। আত্মনির্ভর ভারত রোজগার যোজনা চালু করার পরিকল্পনা করা হয়েছে। আত্মনির্ভর ভারত প্রকল্পের সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে। সেই প্রকল্পের রেশ টেনেই এই জব স্কিম নিয়ে আসা হয়েছে।

এই প্রকল্পের মাধ্যমে দেশের যুবকদের হাত ধরে ঘুরে দাঁড়াবে অর্থনীতি। স্বাধীনভাবে রোজগারের সুযোগ পাবেন যুব সম্প্রদায়। স্থানীয় অর্থনীতির ওপর জোর দিয়েছেন এদিন অর্থমন্ত্রী। ১০টি সেক্টরে শুরু হবে উৎপাদন, যেখানে ইনসেনটিভ ভিত্তিতে কাজ হবে বলে জানানো হয়েছে।

সীতারমণ জানান সরকারের সংস্কারমুখী পদক্ষেপের কারণে ভারতের অগ্রগতি। এই নতুন যোজনা দেশের বেকারত্বের পরিমাণ হ্রাস করবে বলে আশা করেছেন তিনি। এদিন জানানো হয়েছে ২০২০ সালের পর থেকে যে সব সংস্থা নতুন কর্মী নিয়োগ করবে বা চাকরি দেবে, তাঁদের প্রত্যেককে ইপিএফের অধীনে আনা হবে। এছাড়াও পুরোনো যেসব কর্মীরা পিএফের আওতায় ছিলেন না, তাঁদেরও নিয়ে আসা হবে।

অর্থমন্ত্রী জানান গত ত্রৈমাসিকে জিএসটি আদায়ের পরিমাণ বেড়েছে ১০ শতাংশ। দেশের ৬৮ কোটি মানুষ কেন্দ্র দ্বারা পরিচালিত বিভিন্ন প্রকল্পের সুবিধা পাচ্ছেন। আত্মনির্ভর প্রকল্পের মাধ্যমে ১৫৭.৪৪ লাখ কিষাণ ক্রেডিট কার্ডের ব্যবস্থা করা হয়েছে। ২.০৫ লাখ কোটি টাকা দেওয়া হয়েছে ৬১ লক্ষ মানুষকে, যারা বিভিন্ন ভাবে ক্ষুদ্র ও মাঝারি প্রকল্পের সঙ্গে যুক্ত।

বাংলাদেশের চলচ্চিত্র আন্দোলনের পুরোধা, মুক্তিযুদ্ধে মহিলাদের লড়াইয়ের কথা বারবার তুলে ধরেছেন। মুখোমুখি ‘দশভূজা’ শামীম আখতার I

Source link

Follow and like us:
0
20

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here