Latest: কলকাতায় কোভিড টিকা স্পুটনিকের ট্রায়াল

Latest: কলকাতায় কোভিড টিকা স্পুটনিকের ট্রায়াল

কোভ্যাক্সিনের পরে এবার রাশিয়ার কোভিড টিকা স্পুটনিক ভি-এর তৃতীয় পর্যায়ের ট্রায়াল হবে কলকাতায়। এই ট্রায়াল করার অনুমতি দিল কলকাতার পিয়ারলেস হাসপাতাল। জানা গিয়েছে, শহরের প্রায় ১০০ জন স্বেচ্ছাসেবকের উপরে হবে এই ট্রায়াল।

তবে ট্রায়ালের আগে স্বেচ্ছাসেবকদের শারীরিক পরীক্ষা করার পরেই তা করা হবে বলে জানানো হয়েছে। হাসপাতাল সূত্রে খবর, পিয়ারলেস হাসপাতালের কনসাল্টান্ট ক্লিনিক্যাল ফার্মাকোলজিস্ট ডক্টর শুভ্রজ্যোতি ভৌমিকের নেতৃত্বে হবে এই ট্রায়াল।

এই ট্রায়ালে তাদের সাহায্য করবে কলকাতার ক্লিনিমেড লাইফ সায়েন্সেস। এই ট্রায়ালের খরচ দেবে ডক্টর রেড্ডি’স ল্যাবরেটরিজ লিমিটেড।

এই প্রসঙ্গে ডক্টর শুভ্রজ্যোতি ভৌমিক জানিয়েছেন, ‘এটা খুবই ভাল খবর যে আমাদের হাসপাতালের এথিক্স কমিটি পশ্চিমবঙ্গে প্রথম হাসপাতাল হিসেবে স্পুটনিক ভি টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু করার অনুমতি দিয়েছে।

ডক্টর রেড্ডি’স ল্যাবরেটরিজ লিমিটেড থেকে টিকা চলে এলেই ট্রায়াল শুরু হবে। আগামী ৬ মাস ধরে স্বেচ্ছাসেবকদের পর্যবেক্ষণে রেখে টিকার কার্যকারিতা পরীক্ষা করব আমরা।’

আরও পড়ুন: ‘দল থেকে ইস্তফা দিলেন মমতার প্রাক্তন মন্ত্রী শ্যাম মুখার্জিও

ক্লিনিমেডের বিজনেস হেড স্নেহেন্দু কোনার জানিয়েছেন, ‘আমি খুব খুশি যে পশ্চিমবঙ্গে স্পুটনিক ভি টিকার ট্রায়ালে অংশ নিতে পারছি। দেশের পূর্বে গবেষণার একটা নতুন দিক খুলে যাবে। আমরা পশ্চিমবঙ্গে নতুন নতুন ড্রাগ ও ভ্যাকসিন তৈরি করার জন্য আরও অনেক ট্রায়াল করে যাব।’

বিশ্বে করোনার টিকা নিয়ে যখন বিভিন্ন দেশ গবেষণা চালাচ্ছে তখন রাশিয়া প্রথম দাবি করে টিকা তৈরি করে ফেলেছে তারা। এমনকি প্রেসিডেন্ট পুতিনের মেয়ের শরীরেও দেওয়া হয় সেই টিকা। ভারতে ইতিমধ্যেই বেশ কিছু টিকার ট্রায়াল চলছে।

এর মধ্যেই কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে কেন্দ্রীয় গবেষণা সংস্থা নাইসেডে। কলকাতায় প্রথম সেই টিকা নিয়েছেন পুরমন্ত্রী তথা কলকাতা পুরসভার প্রশাসক ফিরফাদ হাকিম। এবার ফের একটা নতুন টিকার ট্রায়াল শুরু হচ্ছে কলকাতায়। তবে এবার বেসরকারি হাসপাতালে।

 

সুত্র: দ্য ওয়াল

Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here